রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণের দাবিতে তার কুশপুতুল দাহ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। এসময় রাষ্ট্রপতিকে দ্রুত সময়ের মধ্যে পদত্যাগ করতে বলা হয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে বিক্ষোভ কর্মসূচি শেষে রাষ্ট্রপতির কুশপুতুল দাহ করা হয়।

সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, শেখ হাসিনা পালানোর পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে সরিয়ে দিতে বলেছিলাম আমরা। অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলাম, গণঅভ্যুত্থানের স্পিরিট ধরে রাখতে একটি বিপ্লবী সরকার গঠন করা যেতে পারে। কিন্তু তারা রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে শপথ গ্রহণ করার মাধ্যমে যে ভুল সিদ্ধান্ত নিয়েছে সেটির খেসারত এখন দিতে হচ্ছে।

আওয়ামী লীগসহ তার সব অঙ্গসংগঠনকে নিষিদ্ধের দাবি তুলে তিনি আরও বলেন, আমরা আল্টিমেটাম দিচ্ছি আগামীকালের মধ্যে আওয়ামী লীগ ও ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে। একইসঙ্গে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে পদত্যাগ করতে হবে। সেটি না হলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বঙ্গভবন অভিমুখী লং মার্চ করব।

এর আগে, রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে কর্মসূচি পালন করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ। পরে আন্দোলনকারীরা বঙ্গভবনের সামনে গিয়ে আগামী ১২ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছেন।

কেএইচ/জেডএস