বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে জুলাই গণঅভ্যুত্থানে গুলিবিদ্ধ হয়ে দীর্ঘ আড়াই মাস যাবৎ সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন শিশু মুসাকে এয়ার এম্বুলেন্সে করে সিঙ্গাপুর পাঠানো হচ্ছে। তার চিকিৎসায় কাগজপত্র প্রসেসিং ও চিকিৎসা খরচ বাবদ প্রায় তিন কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২২ অক্টোবর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য শাহরিয়ার মাহমুদ ইয়ামিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘ আড়াই মাস সিএমইএচে চিকিৎসাধীন থেকে এখন পর্যন্ত বেঁচে থাকা একমাত্র শিশু মুসা এয়ার এম্বুলেন্সে সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা দিয়েছে। তার কাগজপত্র প্রসেসিং, চিকিৎসা খরচ (প্রায় তিন কোটি টাকা), ভিসা এবং সংশ্লিষ্ট সবকিছুর পেছনে পুরোদমে কাজ করছে স্বাস্থ্য উপকমিটি।

শাহরিয়ার মাহমুদ বলেন, শিশু মুসার চিকিৎসার বিষয়টি স্বাস্থ্য উপদেষ্টা নুর জাহান বেগম অত্যন্ত গুরুত্বসহকারে দেখেছেন। এ ছাড়া, শিশু মুসার জন্য এয়ার এম্বুলেন্স বাবদ প্রায় ৫০ লাখ টাকা পুরোটা স্পন্সর করেছে চ্যানেল আই।

শিশু মুসা গত ১৯ জুলাই আইসক্রিম খেতে দাদির সঙ্গে বাসা থেকে নেমেছিল। এরপর আচমকা একটা গুলি এসে দাদির পেটের এক পাশ দিয়ে ঢুকে অন্য পাশ দিয়ে বের হয় এবং গুলিটি মুসার মাথায় আঘাত লাগে। এ সময় তার দাদি ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া মুসা বিগত আড়াই মাস সিএমএইচে একপ্রকার যুদ্ধ করে বেঁচে আছে।

টিআই/এমজে