হাফ ভাড়া দিতে চাওয়ায় বাস থেকে ধাক্কা দিয়ে ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে ভিআইপি পরিবহনের বিরুদ্ধে। এতে ওই শিক্ষার্থী পায়ে আঘাত পেয়েছেন। এর প্রতিবাদে ভিআইপি পরিবহনের ৩০টি বাস আটক করেছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর থেকে বিকেল পৌনে পাঁচটা পর্যন্ত এসব বাস আটকে রাখা হয়।

জানা গেছে, বাসের ধাক্কায় আহত শিক্ষার্থীর নাম সাবিত। তিনি ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০২৩-২৪ সেশনের শিক্ষার্থী। বাস থেকে পড়ে তার দুই পা কেটে গিয়েছে। পরে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নেন তিনি।

আহত সাবিত বলেন, আমি আজিমপুর থেকে কলেজে আসার উদ্দেশে ভিআইপি বাসে উঠি। বাস থেকে নামার সময় হাফ ভাড়া দিলে ভাড়া না নিয়ে আমার সঙ্গে বাকবিতণ্ডায় জড়ায়। পরে বাস থেকে নামার সময় আমাকে ধাক্কা দিয়ে ফেলে দেয় এবং পা ও হাতে আঘাতপ্রাপ্ত হই।

অপরদিকে আটক বাস চালকরা বলেন, পূর্ববর্তী কোনো ঘটনার জেরে এসব বাস আটকে রাখা হয়েছে।

লিটন নামের এক চালক বলেন, কোন বাসের সঙ্গে ঘটনা ঘটেছে সেটা আমি জানি না। তবে, শুনেছি কলেজের এক ছাত্রকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে হেল্পার। যার কারণে আমাদের বাসগুলো আটক করেছে।

বিষয়টি নিয়ে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াস বলেন, আমরা বিষয়টি জেনেছি। নিউমার্কেট থানাকে জানিয়েছি। বিষয়টি নিউমার্কেট থানা কর্তৃপক্ষ দেখছে। তবে শিক্ষার্থীদের নিজেদের হাতে বিচার তুলে নেওয়া ঠিক নয়।

অপরদিকে বিকেল পৌনে পাঁচটার দিকে স্থানীয় নিউমার্কেট থানার পুলিশ ও কলেজ প্রশাসনের মধ্যস্থতায় এসব বাস নিয়ে গেছেন মালিকপক্ষ। তবে ভবিষ্যতে আর এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

আরএইচটি/এমজে