৩০ কোটি টাকা খেলাপি ঋণের একটি মামলায় সাবেক মন্ত্রী নুরুল ইসলাম ও তার স্ত্রী সানোয়ারা বেগমের সম্পদ হস্তান্তরে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

সোমবার (২১ অক্টোবর) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

আদালতে বাদীপক্ষের আইনজীবী আবেদন করেন, নালিশ ঋণের বিপরীতে বিবাদীদের কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের নিকট বন্ধক নেই। বিবাদীদের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করা হলেও উচ্চ আদালতের অনুমতি নিয়ে তারা দেশত্যাগ করেছেন। বিবাদীদেরর কাছ থেকে ব্যাংকের পাওনা ৩০ কোটি ৫৩ লাখ টাকা। দরখাস্তের তপশীলোক্ত, সম্পত্তির মালিক সানোয়ারা বেগম। বিবাদীদের পারিবারিক প্রতিষ্ঠান সানোয়ারা কর্পোরেশনের পক্ষে সানোয়ারা দরখাস্তের তপশীলোক্ত সম্পত্তি বিক্রয় করার চেষ্টায় রয়েছেন।

এসব সম্পত্তি ক্রোকাবদ্ধ করা না হলে ব্যাংকের বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায় অযোগ্য হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। মন্ত্রীর ছেলে মুজিবুর রহমানের পক্ষে নিযুক্ত আইনজীবী নিবেদন করেন দরখাস্তের তপশীলোক্ত সম্পত্তি ক্রোকাবদ্ধের বিষয়ে তারা লিখিত আপত্তি প্রদান করবেন।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উভয়পক্ষের শুনানি শেষে সার্বিক বিবেচনায় বিবাদী পক্ষের সময়ের আবেদন মঞ্জুর করা হয়েছে। আপত্তি দাখিল না করা পর্যন্ত দরখাস্তের তপশীলোক্ত সম্পত্তি হস্তান্তর বা কোনোভাবে দায়বদ্ধ করার বিষয়ে বিবাদীদের প্রতি নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। একই সঙ্গে নিষেধাজ্ঞা আদেশ সম্বলিত সাইনবোর্ড তপশীলোক্ত সম্পত্তিতে স্থাপন করার জন্য বাদী ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে।

বিবাদীর আপত্তি দাখিলের জন্য পরবর্তী তারিখ ৩০ অক্টোবর ধার্য করা হয়েছে বলেও জানান তিনি। 

এমআর/এমজে