ডাটা এন্ট্রি অপারেটর পদের লিখিত পরীক্ষা নিয়ে দ্রুততম সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার দাবিতে নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিমের কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে।

সোমবার (২১ অক্টোবর)  দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বাংলাদেশ নির্বাচন কমিশনে ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদনকৃত চাকরি প্রত্যাশীদের ব্যানারে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ইসি সচিবের কাছে স্মারকলিপি জমা দেন। এর আগে তারা নির্বাচন ভবনের সামনে মানববন্ধন করেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত ২০১৯ সালের ২০ মে ইসি থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। যেখানে একটি ক্যাটাগরিতে নিয়োগের কথা উল্লেখ থাকে। যার প্রিলিমিনারি পরীক্ষা ২০২৩ সালের ১৬ জুন অনুষ্ঠিত হয় এবং চলতি বছরের ২৮ মার্চ তার ফলাফল প্রকাশিত হয়। গত ১৭ জুন লিখিত পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র দেওয়া হলেও অনিবার্য কারণবশত পরীক্ষাটি স্থগিত হয়ে যায়। 

অন্যদিকে দেশের পরিস্থিতি হঠাৎ করে অস্থিতিশীল হয়ে যাওয়ার কারণে ডাটা এন্ট্রি অপারেটর পদের লিখিত পরীক্ষাটি আর নেওয়া হয়নি। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাঁচ বছরের বেশি সময় অতিবাহিত হওয়া স্বত্বেও যথাসময়ে পরীক্ষা নেওয়া হয়নি এবং এর মাঝে অনেকের সরকারি চাকরির পরীক্ষার বয়সসীমা শেষ হয়ে গেছে। এ ছাড়া অনেকের বয়স প্রায় শেষের দিকে।   

তারা বলেন, এ অবস্থায় আমরা চাকরি প্রত্যাশীরা দিন দিন অসহায় হয়ে পড়েছি, বেকারত্ব দিন দিন আমাদের জীবন কে নাভিশ্বাস করে তুলেছে। 

তার কিছু দাবি জানান। সেগুলো হলো- স্থগিত হওয়া লিখিত পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে নিতে হবে; দ্রুত সময়ের মধ্যে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হবে; আউটসোর্সিং এবং প্রকল্প থেকে কাউকে সরাসরি নিয়োগ দেওয়া যাবে না; স্বচ্ছতা ও নিরপেক্ষতার মাধ্যমে সম্পূর্ণ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এসআর/এমএসএ