অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপে ডাক পায়নি আওয়ামী লীগের সময়কার বিরোধী দল জাতীয় পার্টি। তাদের সংলাপে না ডাকার ব্যাখ্যা দিয়েছেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। 

তিনি বলেন, জাতীয় পার্টি আওয়ামী লীগের ফ্যাসিজমের নীরব সমর্থন করে গেছে। তারা অবৈধ নির্বাচনে অংশ নিয়ে সেগুলোর বৈধতা দিয়েছে। এ জন্য আমরা জাতীয় পার্টিকে আপাতত সংলাপে রাখছি না।

শনিবার (১৯ অক্টোবর) রাতে হেয়ার রোডের ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

এর আগে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে তার সরকারি বাসভবন যমুনায় সংলাপে অংশ নেয় প্রায় রাজনৈতিক দল, সে বিষয়ে জানানতে এ সংবাদ সম্মেলন করা হয়।

মাহফুজ আলম বলেন, তারা (জাতীয় পার্টি) আওয়ামী লীগের দোসর হিসেবে কাজ করেছে। তাই আপাতত সংলঅপে আমরা জাতীয় পার্টিকে রাখছি না। তারা কিন্তু নীরব সমর্থন দিয়ে গেছেন এবং অবৈধ নির্বাচনগুলোতে অংশ নিয়েছেন। তাদের বিষয়ে সরকার অবস্থান পর্যালোচনা করছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আরও আলোচনা-পর্যালোচনার ভিত্তিতে এটা হবে। এটা সরকার একা সিদ্ধান্ত নেবে না। তারা যে ফ্যাসিবাদের দোসর ছিল এবং গণহত্যা পক্ষে অবস্থান ব্যক্ত করেছেন এবং জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তা সরকার রাজনৈতিক দলগুলোকে বলে দিয়েছে।

একাধিক রাজনৈতিক দলগুলো উপদেষ্টা পরিষদের পরিসর বৃদ্ধি ও বিতর্কিত উপদেষ্টাদের বাদ দেওয়ার দাবি জানিয়েছেন, এ বিষয়ে সরকার কি ভাবছে- এমন প্রশ্নে উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার বলেন, বেশ কিছু রাজনৈতিক দলের কাছ থেকে এ ধরনের প্রস্তাব এসেছে। প্রধান উপদেষ্টা রাজনৈতিক দলগুলোর পরামর্শ মনোযোগ দিয়ে শুনেছেন। তিনি এ বিষয়ে নির্দিষ্ট পদ্ধতি মেনে সবাইকে অবহিত করবেন।

এনএম/এমএসএ