আল্টিমেটাম দিয়ে চাকরি জাতীয়করণের দাবিতে চলা আন্দোলন স্থগিত করেছেন আন্দোলনকারীরা, দেশের বাজারে সোনার দাম আবারও রেকর্ড গড়েছে, রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সংঘর্ষে জড়িয়েছেন আ.লীগ-বিএনপিকর্মীরা, ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু- এর বাইরে দিনভর আরো বেশ কয়েকটি সংবাদ পাঠকের কাছে গুরুত্ব পেয়েছে।

দিনের গুরুত্বপূর্ণ সংবাদগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

নির্বাচন কমিশন গঠনে দ্রুত সার্চ কমিটি করা হবে : মাহফুজ আলম

নির্বাচন কমিশন গঠন করতে দ্রুত সার্চ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মো. মাহফুজ আলম। তিনি বলেন, এই কমিটি ঠিক করবে কারা নির্বাচন কমিশনার হবেন। কমিশনাররা এসেই নির্বাচনের পরবর্তী কাজ শুরু করবেন। রাজনৈতিক দলের সঙ্গে কথা বলে নির্দলীয় নিরপেক্ষ সবকিছু গঠিত হবে।

চাকরি জাতীয়করণের দাবিতে চলা আন্দোলন স্থগিত

১৫ দিনের মধ্যে দাবি দাওয়া মেনে নেওয়ার আল্টিমেটাম দিয়ে কর্মসূচি স্থগিত করেছেন আউটসোর্সিং ও চুক্তিভিত্তিক চাকরির জাতীয়করণ দাবিতে আন্দোলনকারীরা। শনিবার (১৯ অক্টোবর) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারির সঙ্গে বৈঠক শেষে আন্দোলনের সমন্বয়ক ও আউটসোর্সিং কর্মচারী সমিতির সভাপতি মাহবুবুর রহমান আনিস এ‌ তথ্য জানান।

সোনার ভরি ছাড়াল ১ লাখ ৪০ হাজার

দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভরিতে সর্বোচ্চ ২ হাজার ৬১৩ টাকা বা‌ড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে এক লাখ ৪০ হাজার ৬১ টাকা। যা আজও ছিল এক লাখ ৩৭ হাজার ৪৪৮ টাকা। 

সীমান্তে ফের কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা বিএসএফের, বিজিবির বাধা

জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে ফের কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তবে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) বাধার মুখে শেষ পর্যন্ত বেড়া নির্মাণ করতে পারেনি বিএসএফ। বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে ঘেরাও করা যাবে না। তবে সীমান্তের সোনাতলা এলাকার মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ৩ ও ৪ নম্বর পর্যন্ত অংশে আনুমানিক ১৫ গজ ভারতের অভ্যন্তরে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য কাজ শুরু করে বিএসএফের সদস্যরা। বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জানতে পেরে বিজিবি গিয়ে বাধা দেয়। এরপর কাজ বন্ধ রাখেন বিএসএফের সদস্যরা।

প্রেস ক্লাবের সামনে আ.লীগ-বিএনপি কর্মীদের সংঘর্ষ

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) দুপুরের দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রেস ক্লাবের সামনে আওয়ামী লীগের কিছু সংখ্যক কর্মী একটি মানববন্ধনের আয়োজন করেন। এসময় তাদের ওপর হামলা চালান বিএনপি কর্মীরা। আওয়ামী লীগের কর্মীদের তারা বেধড়ক মারধর করেন।

পুলিশের যেসব সদস্য এখনো যোগদান করেনি তারা সন্ত্রাসী

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, পুলিশের এখন পর্যন্ত ১৮৭ জন যোগদান করেনি। তারা আর পুলিশ বাহিনীর না। আমি ধরে নিচ্ছি তারা সন্ত্রাসী। তাদের দেখা গেলে সাথে সাথে অ্যারেস্ট করা হবে। ক্রিমিনালের ক্ষেত্রে যে ধরনের আইন, তাদের ক্ষেত্রেই একই আইন প্রয়োগ করা হবে। ৫ আগস্টের পর পুলিশে যে একটা অবস্থা ছিল। ওই অবস্থান থেকে অনেকটাই উত্তোরণ হয়েছে। ইমপ্রুভ তো করছি।

নির্বাচনের সময় ঘোষণার এখতিয়ার প্রধান উপদেষ্টার : আসিফ নজরুল

আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, জাতীয় নির্বাচনের তারিখ ঠিক হবে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে। প্রধান উপদেষ্টাই একমাত্র নির্বাচন ঘোষণার এখতিয়ার রাখেন। শনিবার (১৯ অক্টোবর) এক ফেসবুক পোস্টে এ কথা জানান আইন উপদেষ্টা।

ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ১১২১

শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১১২১ জন। শনিবার (১৯ অক্টোববর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাম্প্রতিক অস্থিরতায় পোশাক শিল্পের ক্ষতি ৪০০ মিলিয়ন ডলার

৫ আগস্ট-এর পর গার্মেন্টস খাতে অস্থিরতার কারণে আনুমানিক ৩০০-৪০০ মিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি খন্দকার রফিকুল ইসলাম। তিনি বলেন, এখনও অস্থিরতার কারণে গার্মেন্ট খাতে কী পরিমাণ ক্ষতি হয়েছে সেটি নিরূপণ সংক্রান্ত কার্যক্রম চলমান রয়েছে। তবে আমাদের কাছে আসা প্রাথমিক তথ্য অনুযায়ী ৩০০ থেকে ৪০০ মিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। যা আরও বাড়তে পারে।

নির্বাচনের আগে সংস্কার চায় গণফোরাম

নির্বাচনের আগে সংস্কার চায় গণফোরাম। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপে এমন প্রত্যাশার কথা বলেছে দলটি। শনিবার (১৯ অক্টোবর) প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় সংলাপ শেষে বেরিয়ে গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মহসিন মন্টু এ কথা জানান। তিনি বলেন, ‘আমরা সুনির্দিষ্ট কোনো সময় বলিনি। বলেছি অতি দ্রুত সংস্কার শেষ করে নির্বাচনের কথা। তবে নির্বাচনের আগে সংস্কার করতেই হবে। সংস্কারের আগে নির্বাচন নয়। কারণ ক্ষমতায় গেলে আমরা সবাই রাবণ হয়ে যাই।’

জবি শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগ, ভিক্টরের ১২ বাস আটক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক নারী শিক্ষার্থীকে হেনস্তার ঘটনায় ভিক্টর ক্লাসিকের ১২টি বাস আটকে রেখেছেন শিক্ষার্থীরা। শনিবার (১৯ অক্টোবর) দুপুরের দিকে সদরঘাট এলাকায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসব বাস আটক করা হয়। শিক্ষার্থীরা জানান, গত ১৪ অক্টোবর গুলিস্তানে হাফ পাশ নিয়ে তর্কবিতর্কের সময় হেনস্তার শিকার হন জবি শিক্ষার্থী জান্নাত এশা। পরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তার হেনস্তার ঘটনাটির বিস্তারিত লিখে পোস্ট করেন। পোস্টটি দ্রুত ছড়িয়ে পড়লে ক্ষোভ সৃষ্টি হয় শিক্ষার্থীদের মধ্যে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কার্যালয় ঘেরাওয়ের হুমকি শিক্ষার্থীদের

চট্টগ্রামের মাটিতে শহীদ ওয়াসিম, শহীদ শান্ত এবং শহীদ হৃদয় তরুয়ার রক্ত লেগে আছে। সেই রাজপথে রাতের অন্ধকারে আওয়ামী লীগ স্লোগান দেওয়ার মত দুঃসাহস দেখিয়েছে। এখানে পুলিশের ব্যর্থতা রয়েছে বলে অভিযোগ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। দ্রুত ‘স্বৈরাচারের এসব দোসরদের’ গ্রেপ্তার করা না হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কার্যালয় ঘেরাও করার হুমকি দিয়েছেন শিক্ষার্থীরা।

নেতানিয়াহুর বাড়িতে আঘাত হানল হিজবুল্লাহর ড্রোন

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলা চালিয়েছে লেবানের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শনিবার (১৯ অক্টোবর) এই হামলা হয়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বাণিজ্যিক রাজধানী তেলআবিবের সিজারিয়ায় নেতানিয়াহুর বাড়িতে হিজবুল্লাহর ড্রোন আঘাত হেনেছে। তবে হামলার সময় নেতানিয়াহু, তার স্ত্রী এবং পরিবার সিজারিয়াতে ছিল না। এছাড়া এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলেও দাবি করেছে দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

জেডএস