বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন বা র‍্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে একটি কমিশন গঠন করেছে সরকার। এই কমিশন বুয়েটের হলগুলো ছাড়াও দেশের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন বা র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ দেবে।

উচ্চ আদালতের আদেশ অনুযায়ী এক সদস্যের এ তদন্ত কমিশন গঠন করে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর নেতৃত্বে এ কমিশন গঠন করা হয়েছে। কমিশন ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর-১০৯০২/২০১৯ এর গত ৩ সেপ্টেম্বরের আদেশ অনুযায়ী ‘দ্য কমিশনস অব ইনকোয়ারি অ্যাক্ট ১৯৫৬’ এ দেওয়া ক্ষমতাবলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন/র‍্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন প্রদান ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এবং বাংলাদেশের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন বা র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ দিতে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর সমন্বয়ে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিশন গঠন করল।

তদন্ত কমিশন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন বা র‍্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেবে।

এতে আরও বলা হয়, কমিশন ‘দ্য কমিশনস অব ইনকোয়ারি অ্যাক্ট ১৯৫৬’ অনুসারে এবং হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী তদন্তকার্য সম্পন্ন করে আগামী ৩০ দিনের মধ্যে আদালতের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

এসএইচআর/এমজে