পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বিএনপি চারটি বিসিএস বাতিলের যে দাবি জানিয়েছে সেটি অনেক বড় দাবি। এটা উপদেষ্টা পরিষদে না বসে, কথা না বলে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। এটার জন্য অপেক্ষা করতে হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এর আগে দুপুরে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ আওয়ামী দলীয় পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক সুপারিশ করা ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলসহ ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস পরীক্ষার সব প্রক্রিয়া বাতিলের দাবি জানান। একই সঙ্গে পুলিশের সাব-ইন্সপেক্টর পদে ৮০৩ জন ও ৬৭ জন এএসপি নিয়োগও বাতিলের দাবি জানিয়েছে দলটি।

এ দাবির বিষয়ে সরকারের মনোভাব কী, জানতে চাইলে রিজওয়ানা হাসান বলেন, ওনারা যে দাবি জানিয়েছেন তা তারা করতেই পারেন। সেটা অনেক বড় দাবি।

উপদেষ্টা পরিষদের পরিধি বাড়ানো বা রদবদল প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, এ ব্যাপারে আজকে উপদেষ্টা পরিষদে কোনো আলোচনা হয়নি। তার অর্থ এই নয় পরিধি বাড়বে না। বাড়া বা রদবদল পুরোটাই নির্ভয় করছে প্রধান উপদেষ্টা ইচ্ছার ওপর।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

এনএম/এমএ