দুই বছরে দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হওয়ার কারণে নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষকে বিধিবহির্ভূতভাবে জোরপূর্বক চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে। ঘটনাটিকে মানবাধিকার লঙ্ঘন বলে মনে করছে জাতীয় মানবাধিকার কমিশন।

বুধবার (১৬ অক্টোবর) কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই বছরে দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হওয়ার কারণে নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষকে বিধিবহির্ভূতভাবে জোরপূর্বক চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। ঘটনাটি অত্যন্ত উদ্বেগজনক, অমানবিক ও মানবাধিকারের চরম লঙ্ঘন বলে কমিশন মনে করে।

এ ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন স্বপ্রণোদিত অভিযোগ (সুয়োমটো) গ্রহণ করেছে।  

গৃহীত সুয়োমটোর পরিপ্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, মাতৃত্বকালীন ছুটি একটি অধিকার এবং এ বিষয়ে আইনি বাধ্যবাধকতা রয়েছে। কর্মক্ষেত্রে নারীর অধিকার ও মর্যাদা নিশ্চিতে পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। যে ঘটনাটি ঘটেছে বলে গণমাধ্যমে এসেছে তা একই সঙ্গে অনৈতিক এবং অপরাধমূলক। এ বিষয়ে অভিযুক্ত প্রতিষ্ঠানের জবাবদিহি নিশ্চিত করাসহ প্রতিষ্ঠান কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।

এ অবস্থায় অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে আগামী ২৪ নভেম্বরের মধ্যে কমিশনে প্রতিবেদন প্রেরণের জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবকে বলা হয়েছে।

জেইউ/এমজে