সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার ও তার স্ত্রী-সন্তানদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। একই সঙ্গে ইসাবেলা ফাউন্ডেশনসহ কবির বিন আনোয়ারের পরিবারের সদস্যদের একক বা যৌথ নামে অথবা তার মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্যও চাওয়া হয়েছে। ইতোমধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোতে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৪ অক্টোবর) বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের একাধিক কর্মকর্তা ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

ব্যাংকগুলোকে দেওয়া দুদকের চিঠিতে বলা হয়েছে, কবির বিন আনোয়ারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎপূর্বক নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ওঠা এসব অভিযোগের বিষয়ে অনুসন্ধানের জন্য তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করেছে দুদক।

অভিযোগ অনুসন্ধানের জন্য কবির বিন আনোয়ার ও তার স্ত্রী তৌফিকা আহমেদ, তিন সন্তান সামাদ বিন কবির, অরনী কবির, মৃত্তিকা কবিরের নামে একক বা যৌথ নামে অথবা তার মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো ধরনের চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, এফডিআর, মেয়াদি আমানত, লকার, সঞ্চয়পত্র, ঋণ হিসাব, ডিপিএস (চলমান, বন্ধ ও সুপ্ত অবস্থায়) বা অন্য কোনো প্রকার হিসাব পরিচালিত হয়ে থাকলে সেসবের পূর্ণাঙ্গ লেনদেনের বিবরণীসহ দাখিল করা সংশ্লিষ্ট অন্যান্য তথ্যাদি ও রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি আগামী ১৫ অক্টোবরের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

হিসাব তলব করা চিঠিতে কবির বিন আনোয়ার ও তার স্ত্রী-সন্তানদের নাম-ঠিকানা, জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের নম্বর দেওয়া হয়েছে।

কবির বিন আনোয়ার ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল থেকে এসএসসি ও এইচএসসি পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্স ও এলএলবি সম্পন্ন করেন। ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। সপ্তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ এবং ১৯৮৮ সালে ম্যাজিস্ট্রেট হিসেবে বিসিএস সিভিল সার্ভিসের প্রশাসনে যোগদান করেন।

দীর্ঘ ৩৫ বছরের চাকরি জীবনে মাঠপর্যায়ে ১৪ বছর, পররাষ্ট্র মন্ত্রণালয়, হেগ মিশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, পরিবেশ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর দপ্তরের জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে অতিরিক্ত সচিব পর্যায়ে কাজ করেন। এরপর পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন শেষে অবসরে যান তিনি।

অবসর নেওয়ার পর বিগত এক বছর তিনি আওয়ামী লীগের নির্বাচনী প্রস্তুতি ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন। কবির বিন আনোয়ার চলতি বছরের ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগে যোগ দেন।

এসআই/এমজে