ব্যক্তিগত শত্রুতায় শহীদ পরিবারকে দিয়ে মামলা দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

রোববার (১৩ অক্টোবর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ছাত্র আন্দোলনে আহতদের জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন থেকে অনুদান দিতে এসে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নাহিদ ইসলাম বলেন, মামলাগুলো আমরা স্পেশাল ট্রাইব্যুনালে নিয়ে যাচ্ছি। মামলাগুলো স্পেশাল ট্রাইব্যুনালে এলে দ্রুত নিষ্পত্তি হবে। অনেকে ব্যক্তিগত শত্রুতায় শহীদ পরিবারকে দিয়ে মামলা দিচ্ছেন। শহীদ পরিবার এবং আহতদের পরিবারকে নিয়ে আমরা অনেক রাজনীতি দেখতে পাচ্ছি। দেখা যাচ্ছে এলাকাভিত্তিক ব্যক্তিগত শত্রুতা যাদের রয়েছে তারা শহীদ পরিবার ও আহতদের পরিবারকে ভুল বুঝিয়ে নানাভাবে প্রভাবিত করে তাদের ব্যক্তিগত শত্রুতার জেরে শহীদ পরিবারকে দিয়ে মামলায় ঢুকিয়ে দেওয়া হচ্ছে। এরকম ঘটনা অহরহ ঘটছে। নিজেদের রাজনৈতিক সুবিধা নেওয়ার জন্য এ ধরনের ঘটনা ঘটানো হচ্ছে এবং নিজেদের দলীয় নামে শহীদ পরিবারের তালিকা নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমি মনে করি এ ধরনের কাজ একেবারেই উচিত নয়। যারা নিহত হয়েছেন, যারা আহত হয়েছেন তারা দেশের বীর সন্তান, তাদের কোনো দলের কোনো ব্যানারে কোনো গোষ্ঠীর নামে সংকুচিত করা উচিত নয়। এ কাজটি যারা করছে তাদের আমরা নিরুৎসাহিত করছি।

নাহিদ ইসলাম বলেন, আন্দোলনে বিভিন্ন দল অংশগ্রহণ করেছে, বিভিন্ন দলের নেতাকর্মীরা জীবন দিয়েছে, রক্ত দিয়েছে। তাদের আত্মত্যাগকে আমরা যথাযথ স্বীকৃতি দিতে চাই। আমরা যাতে শহীদদের কোনো দল দিয়ে ভাগ করে না ফেলি। এখানে আমরা যেন তাদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার না করি, এটা আমাদের অনুরোধ থাকবে।

এসএএ/এসএসএইচ