ডেঙ্গুতে মৃত্যু থামছেই না। উল্টো গত ২৪ ঘণ্টায় আরো ৯ জনের মৃত্যু হয়েছে, যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ। বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনের মাধ্যমে রোববার (১৩ অক্টোবর) শেষ হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষ্যে নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের আয় ২০২৯ সাল পর্যন্ত করমুক্ত বিশেষ সুবিধা দেওয়া হয়েছে....

শনিবার (১২ অক্টোবর) আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংবাদ পাঠকের নজরে ছিল। একনজরে সেগুলো দেখে নেওয়া যাক।

ডেঙ্গুতে চলতি বছরের সর্বো‌চ্চ মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। যা চলতি বছরে একদিনে সর্বো‌চ্চ মৃত্যুর রেকর্ড। একইসঙ্গে এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৯১৫ জন। শুক্রবার (১১ অক্টোবর) সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত একদিনে বছরে সর্বো‌চ্চ মৃত্যুর রেকর্ড হয়। শনিবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মোদির দেওয়া মুকুট চুরির ঘটনায় মামলা, প্রধান পুরোহিতসহ আটক ৪

শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দিরের দেবী কালীর মাথার মুকুট চুরির ঘটনায় প্রায় ৩৫ ঘণ্টা পর মামলা হয়েছে। মন্দির পরিচালনা কমিটির পক্ষে জ্যোতি প্রকাশ চট্রোপাধ্যায় বাদী হয়ে শ্যামনগর থানায় মামলাটি করেন। মামলায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করা হয়েছে। এ মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে ডিবিকে।

প্রতিমা বিসর্জনে নিরাপত্তায় থাকবে সোয়াট-বোম ডিসপোজাল ইউনিট

বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনের মাধ্যমে রোববার (১৩ অক্টোবর) শেষ হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষ্যে নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। নিরাপত্তা নিশ্চিতে সড়কে থাকবে ট্রাফিক পুলিশ। ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন পর্যন্ত ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন টিম ও সোয়াট দল সার্বক্ষণিক প্রস্তুত থাকবে।

ভারতে পালাতে গিয়ে সাবেক যুগ্ম সচিব কিবরিয়া মজুমদার আটক

ব্রাহ্মণবাড়িয়ার কসবার সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় জাতীয় সংসদ সচিবালয়ের সাবেক যুগ্ম সচিব এ. কে. এম. গোলাম কিবরিয়া মজুমদারকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শনিবার (১২ অক্টোবর) দুপুরে তাকে উপজেলার পুটিয়া এলাকার ভারত সীমান্তের পিলার নম্বর ২০৫০/৮-এস থেকে ৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঘোরাফেরা করতে দেখে বিজিবির টহল দল আটক করে।

বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ নিয়ে যা বললেন জ্বালানি উপদেষ্টা

এই মুহূর্তে বাসাবাড়িতে পাইপলাইনের গ্যাস দেওয়া হবে- এটা আমাদের জন্য একটি মিথ্যা আশ্বাস বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। শনিবার (১২ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে সময় নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার অম্বরনগরে বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট কুপ) খনন কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে : উপদেষ্টা সাখাওয়াত

সাবেক নির্বাচন কমিশনার ও অন্তর্বর্তী সরকারের বস্ত্র, পাট ও নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন বলেছেন, সার্বিকভাবে রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে। অনেক জায়গায় মাটির সঙ্গে মিশে গেছে। কাজেই দায়দায়িত্ব এখন থেকেই শুরু। অনেক রক্ত ঝরেছে। ৫০০ থেকে ৭০০ মানুষের চোখ নষ্ট হয়ে গেছে। তারা বলেছে কোনো অসুবিধা নেই। কাজেই আমরা যদি ঠিক করতে না পারি তাদের রক্তের সঙ্গে বেইমানি হবে।

পূজামণ্ডপে হামলার ঘটনায় গভীর উদ্বেগ ভারতের

পুরান ঢাকার তাঁতীবাজারে পূজামণ্ডপে ‘পেট্রোল বোমা’ নিক্ষেপ ও সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দির থেকে প্রতিমার মাথার স্বর্ণ চুরির ঘটনা ঘটেছে। পৃথক দু‌টি ঘটনা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য ক‌রছে ভারত সরকার। শ‌নিবার (১২ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃ‌তিতে নিজেদের অবস্থান ব্যক্ত করেছে।

ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা

ময়মনসিংহে স্বপন ভদ্র (৫৫) নামে এক প্রবীণ সাংবাদিককে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহতের পরিবার ও সহকর্মীদের মধ‍্যে শোকাবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শনিবার (১২ অক্টোবর) দুপুরে সদর উপজেলার শম্ভুগঞ্জের মাঝিপাড়া এলাকায় এই হত‍্যাকাণ্ডের ঘটনা ঘটে।

৫ বছরের জন্য গ্রামীণ ব্যাংকের আয় করমুক্ত

ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের আয় ২০২৯ সাল পর্যন্ত করমুক্ত বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটিকে আয়করমুক্ত সুবিধা দিয়ে গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত প্রজ্ঞাপন অনুযায়ী, প্রতিবছর গ্রামীণ ব্যাংককে শুধু আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

ভারী বৃষ্টির পর মক্কায় আকস্মিক বন্যা

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় গত বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির প্রভাবে মক্কা ও আশপাশের অঞ্চলে দেখা দিয়েছিল আকস্মিক বন্যা। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া কয়েকটি ভিডিওতে বৃষ্টির তীব্রতার বিষয়টি ফুটে উঠেছে। বৃষ্টির আগে সেসব এলাকায় ধূলিঝড় হয়। এতে করে বিভিন্ন জায়গায় দৃশ্যমানতা হ্রাস পায়। সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র তাদের পূর্বাভাসে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা দিয়েছিলো। বিশেষ করে মক্কা, জিজান, আসির, আল বাহা এবং মদিনায় বন্যা ও শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল।

জেডএস