রাজধানীর বনানীর একটি পূজামণ্ডপ পরিদর্শনে গিয়ে উত্তরীয় গ্রহণ ও বক্তব্যের সময় ‘ধর্মান্ধ’ শব্দ ব্যবহার করায় অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনকে নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা চলছে।

ধর্ম উপদেষ্টার এই শব্দ ব্যবহারকে অনেকেই ইতিবাচকভাবে নেননি। এবার সেই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন তিনি নিজেই।

শুক্রবার (১১ অক্টোবর) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে তিনি বলেন, “আমি আমার বক্তব্যে ধর্মান্ধ বলতে মূলত বুঝিয়েছি, আমি ধর্মীয় জ্ঞানের আলোয় আলোকিত। ধর্মের জ্ঞানশুন্য অন্ধ নই। ওলামায়ে কেরাম সর্বদা ধর্মীয় জ্ঞানের আলোয় আলোকিত।”

উত্তরীয় গ্রহণ বিষয়ে তিনি বলেন, “উত্তরীয় তারা সম্মান করে অতিথিদের প্রদান করে থাকে। ঠিক আছে আগেভাগে নিষেধ করে দেব। সামনে এ ব্যাপারে আরও সতর্ক থাকব ইনশাআল্লাহ।”

তিনি আরও বলেন, “আমি সব ধর্মের মানুষের উপদেষ্টা। মসজিদে, মন্দিরে, প্যাগোডায় ও গীর্জায় আমাকে যেতে হয়। এক সাগর রক্তের বিনিময়ে মানুষ দেশের  ক্ষমতায় আমাদের নিয়েছে। সব ধর্মের যথাযথ অধিকার যেন আমরা রাষ্ট্রীয়ভাবে দিতে পারি, সে ব্যাপারে চেষ্টা করে যাবো।”

সামাজিক মাধ্যমে আলোচনার বিষয়টিকে ইতিবাচকভাবে গ্রহণ করে তিনি বলেন, “মুমিন মুমিনের আয়না স্বরুপ। আমাদের ভুল ত্রুটি আপনারা ধরিয়ে দেবেন, পরামর্শ দেবেন। সবাইকে নিয়ে আমরা নতুন বাংলাদেশ গড়ব ইনশাআল্লাহ।”

এর আগে রাজধানীর বনানীর একটি পূজা মন্ডপ পরিদর্শনে গিয়েছিলেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। এ সময় হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে তাকে উত্তরীয় দেওয়া হয়। তিনি সেটি গ্রহণ করেন এবং তার বক্তব্যে বলেন, আমি আপনাদের উত্তরীয় গ্রহণ করেছি এটি নিয়ে এক ঘন্টা অথবা আগামীকাল সকাল থেকে আমার নিজ ধর্মীয় লোকজন সমালোচনা শুরু করবে। আমি বলতে চাই আমি ধর্মান্ধ নই আমি সব ধর্মের উপদেষ্টা। আমি আপনাদের সহযোগিতা চাই আপনারাও আমাদের পাশে থাকবেন।

এনটি/এমটিআই