হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপনের সময় সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো বিঘ্ন ঘটলে নিরাপত্তার স্বার্থে নিয়ন্ত্রণকক্ষ চালু করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) শুরু হয়েছে নিয়ন্ত্রণকক্ষের কার্যক্রম। চলবে ১৪ অক্টোবর পর্যন্ত। গত বুধবার ধর্ম মন্ত্রণালয়ের প্রশাসন-২ শাখা থেকে এ সংক্রান্ত পত্র জারি করা হয়।

দুর্গাপূজা উদযাপনকালীন সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির বিঘ্ন ঘটলে নিয়ন্ত্রণ কক্ষের ০১৭৬৬৮৪৩৮০৯ এই মোবাইল নম্বরে অবহিত করা যাবে।

এ ছাড়া সচিবালয়ের ৬ নম্বর ভবনে ১৪ তলায় ১৪২৪ নম্বর কক্ষেও সরাসরি তথ্য দেওয়া যাবে। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন সিনিয়র সহকারী সচিবকে এ নিয়ন্ত্রণকক্ষের দায়িত্ব দেওয়া হয়।

এদিকে দুর্গাপূজা ঘিরে সারা দেশের পূজামণ্ডপে নিরাপত্তা জোরদার করেছে সরকার। দুর্গাপূজা ঘিরে ব্যাপক তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধবার মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় দুর্গোৎসব। ১৩ অক্টোবর বিসর্জনের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী এ উৎসবের শেষ হবে।

সরকারি হিসাবে সারা দেশে এ বছর ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। উৎসব উপলক্ষ্যে দেশজুড়ে পূজামণ্ডপগুলোতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য একগুচ্ছ নির্দেশনাও জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পূজা চলাকালে সার্বক্ষণিক নিরাপত্তায় পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি, র‍্যাব এবং অন্যান্য বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এনএম/এমএ