ফ্ল্যাট নিয়ে দ্বন্দ্ব : বাসায় ঢুকে দীপ্ত টিভির কর্মকর্তাকে হত্যা, চালকের ঘুমে প্রাইভেট কার খালে পড়ে ৮ জনের মৃত্যু, সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং, বাংলাদেশকে হেসেখেলে হারাল ক্যারিবীয়রা...

বৃহস্পতিবার দিনভর এমন আরও বেশকিছু খবর-তথ্য প্রকাশ করেছে ঢাকা পোস্ট। দিনের বিভিন্ন সময়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ এমন কিছু খবর একসঙ্গে পাঠকের সামনে তুলে ধরতে একটি সংকলিত প্রতিবেদন প্রকাশ করা হলো। প্রতিটি খবরের শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন মূল সংবাদটি…

ফ্ল্যাট নিয়ে দ্বন্দ্ব : বাসায় ঢুকে দীপ্ত টিভির কর্মকর্তাকে হত্যা

রাজধানীর রামপুরা মহানগর প্রজেক্ট এলাকায় ঘরে ঢুকে মারধর করে তানজিল জাহান ইসলাম তামিম (৩২) নামে এক যুবককে হত্যার অভিযোগ উঠেছে।

নিহত যুবক বেসরকারি সম্প্রচারমাধ্যম দীপ্ত টেলিভিশনের সম্প্রচার কর্মকর্তা। মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠিয়েছে পুলিশ।

প্রধান বিচারপতির বাসভবন পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের ঘোষণা

ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বাংলাদেশের প্রধান বিচারপতির বাসভবনকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে বর্তমান প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের উদ্যোগে পদক্ষেপ নেওয়া হয়েছে।

পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়ায় কেউ চাইলেও ভবনটি বহুতল ভবনে রূপান্তর বা স্থাপনার মূল নকশার পরিবর্তন করতে পারবে না।

বাংলাদেশকে হেসেখেলে হারাল ক্যারিবীয়রা

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে হওয়া আগের ম্যাচগুলো থেকেই জানা গিয়েছিল এখানকার পিচ মোটামুটি ব্যাটিং-বান্ধব। সেই পিচেই কিনা রান তুলতে হিমশিম খেয়েছে বাংলাদেশের মেয়েরা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে তাদের পুঁজি ছিল মাত্র ১০৩ রানের। সেটি যে যথেষ্ট লক্ষ্য ছিল না তা ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা হেসেখেলেই প্রমাণ করেছে। ৪৩ বল এবং ৮ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতেছে ক্যারিবীয়রা।

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

সাহিত্য জগতে অনবদ্য অবদান রাখায় এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাংকে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেল ৫টার দিকে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি।

আমি আওয়ামী লীগের কোনো কমিটিতে নেই : এম এ মান্নান

২০ দিন পর কারাগার থেকে বাড়ি ফিরেছেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফেরার খবরে আত্মীয়স্বজন ও কাছের মানুষের আনাগোনা বাড়তে থাকে তার শান্তিগঞ্জের বাড়িতে। কাছের মানুষজনের খোঁজ নেওয়ার ব্যাপারটি ভালো লেগেছে বলে জানান এম এ মান্নান।

সমঝোতা-সমীকরণ অন্য পদে, বাফুফে সভাপতি হওয়ার পথে তাবিথ আউয়াল

আসন্ন বাফুফে নির্বাচনে আজ ছিল মনোনয়ন ফরম সংগ্রহের দ্বিতীয় দিন। এদিন সভাপতি পদে দু’টি ও সদস্য পদে তিনটি মনোনয়ন পত্র বিক্রি হয়েছে। সহ-সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি পদে কোনো ফরম বিক্রি হয়নি। 

চালকের ঘুমে প্রাইভেট কার খালে পড়ে ৮ জনের মৃত্যু

পিরোজপুর সদরের কদমতলা এলাকায় প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে ৮ জন নিহত হয়েছেন। চালক ঘুমিয়ে পড়ার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেট কারটি খালে পড়ে বলে ধারণা করছে পুলিশ ও ফায়ার সার্ভিস।

হারিকেন মিল্টন : হাজার বছরে একবার হলো এমন বৃষ্টিপাত

শক্তিশালী সামুদ্রিক ঝড় হারিকেন মিল্টন সর্বপ্রথম আঘাত হানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সিয়েস্তা বে এবং ফোর্ট মায়ার্সে। ওই সময় এটি ক্যাটাগরি-৩ হারিকেন হিসেবে আঘাত হানে।

উপকূলে আছড়ে পড়ার সময় ঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারেরও বেশি ছিল। বাতাসের এমন অস্বাভাবিক গতির কারণে ওই অঞ্চলে বিদ্যুতের খুঁটি, গাছ এবং বিভিন্ন অবকাঠামো ধসে পড়ে।

বাড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ

গত দুই মাস ধরে প্রবাসীরা রেমিট্যান্স পাঠানো বাড়িয়েছে। প্রবাসী আয় বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভের পরিমাণ বাড়ছে। তবে নেট ইন্টারন্যাশনাল রিজার্ভ (এনআইআর বা ব্যয়যোগ্য রিজার্ভ) এখনো ১৫ বিলিয়ন ডলারের নিচে আছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ২০২১ সালের আগস্টে সর্বোচ্চ ৪ হাজার ৮০০ কোটি ডলারে (৪৮ বিলিয়ন) উঠেছিল। 

শ্রীমঙ্গলে রিসোর্ট থেকে সাবেক অতিরিক্ত সচিবের মরদেহ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বালিশিরা রিসোর্ট থেকে শিল্প মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব সালাহ উদ্দিন মাহমুদের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে তার মরদেহ উদ্ধার করা হয়।

এমজে