ক্ষমতার অপব্যবহার, চাঁদাবাজি, নিয়োগ বাণিজ্য, দলীয় পদ বাণিজ্য, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি উন্নয়ন প্রকল্পের অর্থ আত্মসাৎ করে বিদেশে অর্থপাচারসহ বিভিন্ন অভিযোগে লক্ষ্মীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) গোলাম ফারুক পিংকুর বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম ঢাকা পোস্টকে এসব তথ্য  নিশ্চিত করেছেন। 

গোলাম ফারুকের বিরুদ্ধে অর্থপাচার, ক্ষমতার অপব্যবহার ও প্রকল্পে অনিয়ম করে অর্থ আত্মসাতসহ দেশে-বিদেশে বিপুল অবৈধ সম্পদ গড়ার অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে দুদকের গোয়েন্দা ইউনিটের তথ্য আমলে নেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, গোলাম ফারুক ক্ষমতার অপব্যবহার করে চাঁদাবাজি, নিয়োগ বাণিজ্য, দলীয় পদ বাণিজ্য, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি উন্নয়ন প্রকল্পের অর্থ আত্মসাৎ করেছেন। 

এছাড়া, বিদেশে অর্থপাচারসহ নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। দুদকের গোয়েন্দা অনুসন্ধানে প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরএম/কেএ