ঢাকা অঞ্চলে ঠিকানা পরিবর্তন করেছেন সাড়ে ৭ লাখ ভোটার। এ অঞ্চলের ৬ জেলায় ভোটার স্থানান্তর হয়েছে ৭ লাখ ৫৬ হাজার ১৭ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ভোটার স্থানান্তর হয়েছে ঢাকা জেলায় আর সবচেয়ে কম হয়েছে মানিকগঞ্জ জেলায়।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক মাহবুবা মমতা হেনা স্বাক্ষরিত ঢাকা অঞ্চলের ভোটার স্থানান্তর সংক্রান্ত হিসাব বিবরণী থেকে এসব তথ্য জানা যায়।

হিসাব বিবরণী থেকে জানা যায়, সবচেয়ে বেশি ভোটার স্থানান্তর হয়েছে ঢাকা জেলার ৪ লাখ ৯৭ হাজার ২২০ জন। গাজীপুরে হয়েছে ১ লাখ ৩০ হাজার ৩০৩ জন। আর সবচেয়ে কম হয়েছে মানিকগঞ্জে ১৪ হাজার ৪৬৭ জন। এছাড়া মুন্সিগঞ্জে ভোটার স্থানান্তর হয়েছে ২১ হাজার ৩৮২ জন, নারায়ণগঞ্জে ৭৩ হাজার ৬৯১ জন। নরসিংদীতে ভোটার স্থানান্তর হয়েছে ১৮ হাজার ৯৫৪ জন।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের কর্মকর্তারা জানান, বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভাসমান ভোটার বেশি ঢাকা বিভাগের। আর যেখানে ভাসমান ভোটার বেশি থাকবে সেখানে ভোটার স্থানান্তরের পরিমাণও বেশি থাকবে।

সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, দেশে ভোটার র ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জন। তবে হালনাগাদ কার্যক্রমের বাইরেও অনেকে ভোটার হয়েছেন। এক্ষেত্রে বর্তমানে প্রকৃত ভোটার সংখ্যা আরও বাড়তে পারে।

এসআর/এমএ