বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে স্পেনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। 

বুধবার (৯ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল সিস্তিয়াগা সাক্ষাৎ করতে এলে প্রধান উপদেষ্টা এ আহ্বান জানান।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছেন, রাষ্ট্রদূত প্রধান উপদেষ্টার কাছে জানতে চেয়েছিলেন যে, তার নিজস্ব অভিজ্ঞতা ব্যবহার করে সংস্কার উদ্যোগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সমর্থন করতে পারেন কিনা?

প্রধান উপদেষ্টা স্পেনের প্রস্তাবের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যে সংস্কার করার চেষ্টা করছে, তাতে দেশটির যেকোনো সমর্থনকে বাংলাদেশ স্বাগত জানাবে।

প্রধান উপদেষ্টা বাংলাদেশ রেলওয়ের জন্য সহযোগিতা, স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগ এবং অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রগুলোকেও উল্লেখ করেন।

প্রধান উপদেষ্টা রাষ্ট্রদূতকে বলেন, স্পেন আমাদের বিভিন্ন উপায়ে সমর্থন করতে পারে। তারা এখানে আরও বিনিয়োগ করতে পারে এবং আমাদের পোশাক পণ্যের আমদানি সম্প্রসারিত করতে পারে। এছাড়া, আমাদের উন্নয়ন খাতে স্পেনের কাছ থেকে কিছু সহায়তা পেলে সহায়ক হবে। 

ড. ইউনূস উল্লেখ করেন, বর্তমানে প্রায় ৬০ হাজার বাংলাদেশি স্পেনে কাজ করছেন। 

তিনি কারিগরি ও নন-টেকনিক্যাল উভয় ক্ষেত্রেই বাংলাদেশ থেকে আরও বেশি মজুরি উপার্জনকারী নিয়োগের জন্য দেশটির প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত সিস্তিয়াগা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধানের দায়িত্ব গ্রহণের জন্য ড. ইউনূসকে অভিনন্দন জানিয়ে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের একটি চিঠি হস্তান্তর করেন।

তিনি ২০২৫ জুন-জুলাইয়ে অনুষ্ঠাতব্য উন্নয়নের জন্য অর্থায়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে প্রধান উপদেষ্টাকে স্পেন সফরের জন্য আমন্ত্রণ জানান।

প্রধান উপদেষ্টা স্পেনের রানি সোফিয়াকে শুভেচ্ছা জানানোর জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। ড. ইউনূস স্পেনের রানিকে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এমএসআই/কেএ