ব্যবসায়ী হামিদুল হত্যা মামলার জেল পলাতক আসামি জাহিদ হোসেনকে (২৪) গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

বুধবার (৯ অক্টোবর) ভোর ৫টার দিকে এটিইউ একটি দল রাজধানীর হাজারীবাগ থানাধীন কামরাঙ্গীরচর এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করে।

এটিইউ পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল জানান, জাহিদ হাইকোর্টের সামনে ডিশ ব্যবসায়ী হামিদুল হত্যা মামলার অন্যতম আসামি। ২০২১ সালের ২৩ জানুয়ারি রাতে হাইকোর্টের সামনে কদম ফোয়ারার কাছে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন ৫৫ বছর বয়সী হামিদুল ইসলাম। তিনি জাসদের শাহবাগ থানা এলাকার সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগর দক্ষিণের সমবায় বিষয়ক সম্পাদক ছিলেন।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ ২০২১ সালের ২৫ জানুয়ারি হামিদুল হত্যা মামলায় জড়িত থাকার অভিযোগে জাহিদকে কামরাঙ্গীরচর এলাকা হতে গ্রেপ্তার করে। গ্রেপ্তার জাহিদ হত্যার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে। তার বিরুদ্ধে বিজ্ঞ অতিরিক্ত মহানগর দায়রা জজ, ৭ম আদালত ঢাকায় একটি হত্যা মামলা বিচারাধীন রয়েছে। হামিদুল হত্যা মামলায় গ্রেপ্তার জাহিদ হোসেনকে বিজ্ঞ আদালত কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে প্রেরণ করেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতনের পর গত ৬ আগস্ট কাশিমপুর কারাগারে হামলা, ভাঙচুর ও বিশৃঙ্খলার পরিপ্রেক্ষিতে তিনি জেল থেকে পালিয়ে আত্মগোপন যান। পরে কারা কর্তৃপক্ষ জাহিদ হোসেনসহ অন্যান্য পলাতক আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

ওই আসামিদের গ্রেপ্তারে মাঠে নামে এটিইউ। এর ধারাবাহিকতায় বেশ কিছুদিন যাবৎ নজরদারিতে ছিলেন জাহিদ। আজ ভোরে অবস্থান শনাক্ত করে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেল পলাতক অন্যান্য আসামিদের গ্রেপ্তারে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

জেইউ/কেএ