বাংলাদেশ দূতাবাস রোম যথাযোগ্য মর্যাদায় গত সোমবার (৭ অক্টোবর) বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৪ পালন ক‌রে‌ছে। 

মঙ্গলবার (৮ অক্টোবর) রা‌তে রো‌মের বাংলা‌দেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধান উপদেষ্টা এবং মহিলা ও শিশুবিষয়ক উপদেষ্টার বাণীগুলো পাঠ করা হয়।

প‌রে জাতিসংঘ শিশু অধিকার সনদের মূল বিষয়গুলোর উপর একটি দুই মিনিটের ভিডিও উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীরা দিবসের তাৎপর্য পর্যালোচনা করে অনুষ্ঠিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। তারা আলোচনায় একটি সুখী ও সমৃদ্ধ ভবিষ্যৎ বিনির্মাণে শিশুদের সুন্দরভাবে বেড়ে ওঠার পরিবেশ ও তাদের অধিকার নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরেন।

রাষ্ট্রদূত এ টি এম রকিবুল হক তার বক্তব্যে 'প্রতিটি শিশুর অধিকার, রক্ষা আমাদের অঙ্গীকার'-বিশ্ব শিশু দিবসের এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতিসংঘ শিশু অধিকার সনদ ও বাংলাদেশের সংবিধানে শিশুদের অধিকার নিশ্চিতে সবার দায়বদ্ধতার বিষয়টি তুলে ধরেন। 

রাষ্ট্রদূত রকিবুল হক বলেন, শিশুদের জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সামাজিক কর্মকাণ্ডে অংশ গ্রহণের সুযোগ করে দিতে হবে যাতে তাদের মধ্যে সুস্থ সাংস্কৃতিক পরিবেশে মেধা ও মননের বিকাশ ঘটে। 

রাষ্ট্রদূত দূতাবাসের কার্যক্রমে শিশুদের অধিকার নিশ্চিত ও প্রাধিকারের ভিত্তিতে কনস্যুলার সেবা দেওয়ার পাশাপাশি দূতাবাসের পক্ষ থেকে শিশুদের অংশগ্রহণে তাদের সৃষ্টিশীল ও মনস্তাত্বিক বিকাশের জন্য সময় সময় বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ জানান।

এনআই/জেডএস