অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি সাক্ষাৎ করেছেন।  

বুধবার (৯অক্টোবর) সকালে তেজগাঁও প্রধান উপদেষ্টার কার্যালয়ে গিয়ে তিনি সৌজন্যে সাক্ষাৎ করেছেন। 

প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

বৈঠকে মান্টিটস্কি রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত হিসেবে তার তিন বছরেরও বেশি মেয়াদে ঘটনাবহুল সময়ের কথা স্মরণ করেন। বিদায়ী রাষ্ট্রদূত আশা প্রকাশ করেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র আগামী বছর বিদ্যুৎ উৎপাদনে যাবে। 

তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অগ্রগতি সম্পর্কে প্রধান উপদেষ্টাকে জানান। প্ল্যান্টটি প্রাথমিকভাবে রাশিয়ার অর্থায়নে পরিচালিত হয় এবং বিশেষজ্ঞরা প্রকল্পটি বাস্তবায়ন করছেন।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমের বাংলাদেশে অনুসন্ধান কার্যক্রম, রাশিয়ার গম ও সার রপ্তানি এবং রূপপুর প্লান্টের ঋণ পরিশোধ নিয়েও আলোচনা হয়।

প্রধান উপদেষ্টা বিদ্যুৎ ও জ্বালানি খাতে রাশিয়ার সহযোগিতা, বাংলাদেশে গম ও সার সরবরাহকারী হিসেবে রাশিয়ার ভূমিকার প্রশংসা করেন।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার রূপপুর প্রকল্পের অর্থ প্রদানের সমস্যা সমাধান করবে। তিনি বাংলাদেশে রাশিয়ার আরও বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করব।

বৈঠকে সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক বিভাগের প্রধান লামিয়া মোর্শেদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. আবুল হাসান মৃধা উপস্থিত ছিলেন। 

এমএসআই/এসকেডি/এনএফ