রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং শক্তি ফাউন্ডেশন মধ্যে বৃক্ষরোপণ ও সবুজায়ন কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যা পরিবেশ দূষণ রোধে কাজ করবে।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাজউক ভবনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং শক্তি ফাউন্ডেশন মধ্যে বৃক্ষরোপণ ও সবুজায়ন কর্মসূচি বাস্তবায়ন বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষে রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকার এবং শক্তি ফাউন্ডেশনের পক্ষে শক্তি ফাউন্ডেশন সিনিয়র ডিরেক্টর মো. শরীফুল ইসলাম এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

রাজউক সূত্রে জানা গেছে, রাজউক এবং শক্তি ফাউন্ডেশনের মধ্যে বৃক্ষরোপণ ও সবুজায়ন কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, তা পরিবেশ দূষণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই সমঝোতা স্মারকের অধীনে উভয়পক্ষ বাস্তুসংস্থান পুনর্বাসন প্রকল্পে সহযোগিতা করতে সম্মত হয়েছে। শক্তি ফাউন্ডেশন রাজউকের গৃহীত বিভিন্ন আবাসন, উন্নয়ন প্রকল্পের চিহ্নিত ও অনুমোদিত স্থান যেমন– খেলার মাঠ, পার্ক, রাস্তার মিডিয়ান ও কিনারা, লেক পাড়ে বৃক্ষরোপণ ও সবুজায়ন কার্যক্রম সম্পন্ন করবে।

রাজউক তার আওতাধীন এলাকাগুলো সুপরিকল্পিতভাবে জীববৈচিত্র্যে ভরা, বসবাসের উপযোগী, বিশ্বের অন্যতম নান্দনিক, গ্রিন সিটিতে রূপান্তর করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়াও বাস্তুতন্ত্র পুনরুদ্ধার এবং উন্নত করার লক্ষ্যে জলবায়ু পরিবর্তন এবং এর বিরূপ প্রভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান, খেলার মাঠ, পার্ক, রাস্তার মিডিয়ান ও কিনারা, লেকের পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করে পরিবেশ দূষণ বন্ধের মাধ্যমে পরিবেশ রক্ষার উদ্যোগ গ্রহণ করেছে।

জানা গেছে, এ কাজের জন্য শক্তি ফাউন্ডেশন প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরণ সরবরাহসহ বৃক্ষরোপণ ও সবুজায়ন কর্মসূচি বাস্তবায়নের দায়িত্বে থাকবে। এ ছাড়া রোপিত বৃক্ষের প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ কাজ পরিচালনা করবে। শক্তি ফাউন্ডেশন রাজউকের সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু পরিবর্তন এবং এর বিরূপ প্রভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য রাজউকের আওতাধীন বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান, খেলার মাঠ, পার্ক, রাস্তার মিডিয়ান ও কিনারা, লেক পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করে পরিবেশ দূষণ রোধে কাজ করবে। যেকোনো বিরূপ এবং জরুরি পরিস্থিতিতে সরকারি বাহিনীর সহায়তা এবং নিরাপত্তা নিশ্চিত করাসহ যেকোনো ধরনের প্রতিবন্ধকতা প্রতিরোধে রাজউক শক্তি ফাউন্ডেশনকে সহযোগিতা করবে।

এএসএস/এসএসএইচ