বৈষম্যবিরোধী আন্দোলনের সময় উত্তরায় প্রকাশ্যে অস্ত্র ব্যবহার করে ছাত্রদের ওপর নির্মমভাবে হত্যাযজ্ঞ চালানোর অভিযোগে ৫৪ নম্বর ওয়ার্ড যুবলীগ কর্মী আরাফাতকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

সোমবার (৭ অক্টোবর) রাতে উত্তরার ৪ নম্বর সেক্টরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-১ এর একটি দল।

র‌্যাব-১ এর সিনিয়র সহকারী পরিচালক (অপস অ্যান্ড মিডিয়া অফিসার) সিনিয়র সহকারী পুলিশ সুপার মোছা. সুরাইয়া খাতুন বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমাতে দেশব্যাপী অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টি করে সন্ত্রাসীরা। আন্দোলনে প্রত্যক্ষ ও পরোক্ষ প্ররোচনায় ছাত্র-জনতার ওপর অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে প্রকাশ্যে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। ছাত্রদের ওপর নির্মমভাবে গুলি চালানোর ভিডিও ফুটেজ এবং এজাহারের কপি পর্যালোচনার মাধ্যমে আসামি শনাক্ত করা হয়। সন্ত্রাসীদের আইনের আওতায় আনার জন্য র‌্যাব-১ এর অভিযানিক দল ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

সোমবার(৭ অক্টোবর) রাতে র‌্যাব-১ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, উত্তরায় বৈষম্যবিরোধী আন্দোলনের হত্যা মামলার পলাতক আসামি উত্তরায় ৪ নম্বর সেক্টরে আত্মগোপনে রয়েছে। ওই তথ্যের ভিত্তিতে হত্যা মামলার পলাতক আসামি ইফতে খারুল আলম ভুঁঞা ওরফে আরাফাতকে (২৩) গ্রেপ্তার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে স্পষ্ট দেখা যায় যে, বৈষম্যবিরোধী আন্দোলনে যুবরাজের নেতৃত্বে তার একনিষ্ঠ যুবলীগ কর্মী আরাফাত দেশীয় অস্ত্র ব্যবহার করে ছাত্রদের ওপর প্রকাশ্যে হামলা চালায়। একইসঙ্গে যুবরাজ পিস্তল দিয়ে ফায়ার করার সময় তাকে অ্যামুনিশন জোগান দিয়ে সহায়তা করে। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরাফাত দেশীয় অস্ত্র ব্যবহার করে ছাত্রদের ওপর প্রকাশ্যে হামলা চালানোর ঘটনা স্বীকার করেছে। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

জেইউ/কেএ