নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ থেকে বিসিএস কর্মকর্তাদের অপসারণ চেয়ে আবারও কর্মবিরতি পালন করেছেন নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ নামে একটি সংগঠন।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ নগরের বিভিন্ন হাসপাতালে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

এর আগে গত ১ অক্টোবরও কর্মবিরতি পালন করেছিলেন তারা।

কর্মবিরতি চললেও হাসপাতালের জরুরি বিভাগ, ইমার্জেন্সি ওটি, আইসিইউ, সিসিইউ, ডায়ালাইসিস, পিআইসিইউ লেবার ওয়ার্ডসহ ইউনিটগুলো কর্মবিরতির আওতামুক্ত ছিল।

এ বিষয়ে হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ইব্রাহিম খলিল জানান, এক দফা দাবিতে আমাদের আন্দোলন চলছে। গত ১ অক্টোবর দাবি মানার আশ্বাস দেওয়ায় আমাদের আন্দোলন সাময়িক স্থগিত করা হয়। কিন্তু আমাদের দাবির পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় পুনরায় কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় কমিটি। এরই অংশ হিসেবে আজ (মঙ্গলবার) ৪ ঘণ্টার কর্মবিরতি পালন করেছি।

এর আগে সোমবার (৭ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম নার্সিং কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দুইদিনের কর্মসূচির ঘোষণা দেন তারা।

দাবি আদায়ের লক্ষ্যে মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৪ ঘণ্টা কর্মবিরতি পালন করবে বলে ঘোষণা দিয়েছিলেন তারা। আগামীকাল সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করবেন তারা। এসময়ের মধ্যে দাবি না মানলে আগামীতে কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন নার্সরা।

সংবাদ সম্মেলনে সংগঠনের নেতা বিশ্বজিৎ বড়ুয়া জানান, প্রায় এক মাস ধরে আমরা একদফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমলা ও ক্যাডার অফিসারদের বাদ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে আমাদের নার্সদের মধ্য থেকে এইসব পদে পদায়নের দাবি জানাচ্ছি। আমরা অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূস ও স্বাস্থ্য উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছিলাম। স্বাস্থ্য উপদেষ্টা ফোন করেছিলেন। তিনি আশ্বস্ত করেছিলেন দাবি মেনে নেবেন। আমরা কর্মবিরতি স্থগিতও করি। কিন্তু আমাদের দাবি এখনো পর্যন্ত মেনে নেওয়া হয়নি। তাই দাবি আদায় না হওয়ায় আগামীকাল থেকে সারা দেশে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চার ঘণ্টার কর্মবিরতি পালন করব। এরপর ৯ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করব।

উল্লেখ্য, এক দফা দাবিতে ১ অক্টোবর থেকে সারা দেশে কর্মবিরতি পালন করে আসছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ।

আরএমএন/এসকেডি