ইতা‌লি ভিসাপ্রার্থীদের উদ্দেশে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপ‌দেষ্টা মো. তৌ‌হিদ হো‌সেন ব‌লে‌ছেন, আপনারা যদি মিছিল-মিটিং বা ঘেরাও করেন তাতে আপনাদের কো‌নো লাভ হবে না। দেশেরও লাভ হবে না। কারণ, তারা যদি ভয় পায় তাহলে অনেকে হয়ত চলে যাবে, তাতে দেখা যাবে আর কোনো ভিসাই হবে না।

মঙ্গলবার (৮ অ‌ক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইতা‌লি ভিসাপ্রার্থী প্রতিনিধিদলের স‌ঙ্গে বৈঠক শে‌ষে এসব কথা ব‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা।

তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, ভিসা দেওয়া বা না দেওয়া একটি দেশের সার্বভৌম অধিকার। কিন্তু তারা অনেকদিন ধরে আটকে আছে সেটার মধ্যে ২০ হাজার কেস ক্লিয়ার হয়েছে রোম থেকে। এই ভিসাগুলো দেওয়ার অগ্রগতি খুব কম। ছোটখাটো কিছু অনিয়মের বিষয়ে যেগুলো আছে সেগুলো আমরা শুনেছি। ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন, যে কেসগুলো ক্লিয়ার হয়েছে ডিসেম্বরের মধ্যেই সবগুলোর ভিসা হয়ে যাবে। ত‌বে গতি খুবই কম। সেটা যাতে বাড়ে তার জন্য ব্যবস্থা নিতে আমরা রাষ্ট্রদূত‌কে ব‌লে‌ছি। ব‌লে‌ছি, ২০ হাজার ভিসা যেন এ বছরের শেষ নাগাদ ইস্যু হয় এবং বাকিগুলো আমরা চেষ্টা করে যাচ্ছি।

উপদেষ্টা বলেন, আমি ভিসাপ্রার্থীদের বলেছি, আপনারা যদি মিছিল-মিটিং বা ঘেরাও করেন তাতে আপনাদের কোন লাভ হবে না, দেশেরও কোন লাভ হবে না। ফিজিক্যালি ঘেরাও করা হলে দেখা যাবে, তারা যেসব প্রোগ্রামের অধীনে লিগ্যালি আমাদের ভিসা ইস্যু করে সেখান থেকে আমাদের বাদ দিয়ে দিতে পারে। এ আশঙ্কার কথা তাদের আমি জানিয়েছি। এরপর ভিসাপ্রার্থীরাও আমার সঙ্গে একমত হয়েছেন।

এনআই/এসকেডি