পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে আজ রোববার (৬ অক্টোবর) রাতে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন মো. জসীম উদ্দিন। সপ্তাহখানেকের সফরে তিনি নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যাবেন।

রোববার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও ইস্ট এশিয়া অ্যান্ড প্যাসি‌ফিক অনুবিভাগের মহাপ‌রিচালক তৌ‌ফিক হাসান এ তথ্য জানান। মুখপাত্র জানান, পররাষ্ট্র সচিব যুক্তরাষ্ট্র যাচ্ছেন। উনি আজই যাবেন। ওনার নিউইয়র্ক এবং ওয়াশিংটনে কিছু মিটিং আছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্র সফর নিউইয়র্ক দিয়ে শুরু করবেন পররাষ্ট্র সচিব। তিনি রোববার রাতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন। পরে তিনি তিন দিনের সফরে (১০-১২) নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তিন দিনের ওয়াশিংটন সফরের সময় পররাষ্ট্রসচিবের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জন বাস, বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া, জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক লিন্ডসে ফোর্ড, সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

এ ছাড়া বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গেও বৈঠকের কথা রয়েছে জসীম উদ্দিনের।

সংশ্লিষ্টরা বলছেন, ওয়াশিংটনে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন সহযোগিতা, রোহিঙ্গা, প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ দমন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হতে পারে। এ ছাড়া অন্তর্বর্তী সরকার প্রধানের দায়িত্ব নেওয়ার পর ড. মুহাম্মদ ইউনূস সরকার দেশের সংস্কারের কথা বলছেন। আর বাংলাদেশের সংস্কারে সহযোগিতা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। বৈঠকে সংস্কার ইস্যু বিশেষ গুরুত্ব পাবে বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্র জানায়, নিউইয়র্ক সফরকালে পররাষ্ট্র সচিব জাতিসংঘে বিভিন্ন জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে আলোচনা এবং একাধিক কমিটির বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে।

এনআই/এসএসএইচ