রাজধানীতে যে বৃষ্টি ঝরবে সেই ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিল আবহাওয়া অফিস। অনবরত ঝরতে থাকা বৃষ্টি থামার কোনো নাম নেই। সকাল পেরিয়ে দুপুর গড়ালেও কোনো বিরতি নেই আশ্বিনের এই বৃষ্টিতে। যে কারণে রাজধানীতে ছাতা মাথায় নিয়ে কাজে বের হওয়া মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়েছেন। সেইসঙ্গে দীর্ঘ সময় ধরে বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়ক, অলিগলিতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। যার কারণে আবার বিভিন্ন সড়কে বেঁধে গেছে যানজট। সবমিলিয়ে কাজের জন্য বাইরে বের হওয়া রাজধানীবাসীর আজ ভোগান্তির শেষ নেই।

টানা বৃষ্টির ফলে শনিবার (৫ অক্টোবর) রাজধানীর কাকরাইল, নয়াপল্টন, শান্তিনগর, মোহাম্মদপুরের কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকা, মোহাম্মদপুর, ইসিবি, মালিবাগ, সায়দাবাদ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেটের নতুন রাস্তায়, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকা, নিউমার্কেট, শনির আখড়া, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, ধানমন্ডি, মিরপুর ১৩, হাতিরঝিলের কিছু অংশের সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ঝরতে থাকা বৃষ্টি সহসাই বন্ধ হচ্ছে না। বরং আরও কয়েকদিন এমন প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, রাজধানীর নয়াপল্টন থেকে কাকরাইল হয়ে শান্তিনগরের রাস্তায় প্রায় হাঁটু পানি জমেছে। এর মধ্যে যানবাহন চলাচলের কারণে সৃষ্ট ঢেউ এসে আছড়ে পড়ছে ফুটপাতে ও দোকানে। ওই রাস্তায় আসা পথচারী জাহিদুল ইসলাম বলেন, পুরো রাস্তায় হাঁটু পানি জমেছে। ‌ এর মধ্যে যখন যানবাহন চলাচল করছে সেই ঢেউ এসে আমাদের গায়ে আছড়ে পড়ছে। অনেক দোকানে পানি ঢুকে গেছে। আর বৃষ্টি তো চলছেই। সবমিলিয়ে আজ যারা কাজে বের হয়েছেন তারা খুব ভোগান্তিতে আছেন।

রাজধানীর গুলিস্তান থেকে ছেড়ে আসা অনাবিল বাসের চালক সাজেদুর রহমান বলেন, গুলিস্তান থেকে পল্টন, কাকরাইল, শান্তিনগর, আবুল হোটেল, রামপুরা বাজার পুরো এলাকাজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়ে আছে বৃষ্টির কারণে। বিভিন্ন রাস্তায় জলাবদ্ধতা থাকায় গাড়ি খুব ধীর গতিতে চলছে। অনেক রাস্তায় হাঁটু পানি জমেছে, মানুষ ও গণপরিবহন চলতে খুব ভোগান্তি হচ্ছে।

গাবতলী থেকে মহাখালী পর্যন্ত আসা বৈশাখী বাসের যাত্রী মাসুদ রানা বলেন, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট আসার রাস্তায় পানি জমেছে। বৃষ্টিতে সকাল থেকেই মানুষ খুব ভোগান্তির মধ্যে আছে। এর মধ্যে এখানে জলাবদ্ধতার কারণে যানজট সৃষ্টি হতে দেখেছি।

ধানমন্ডি ২৭, নিউমার্কেট এলাকার জলাবদ্ধতার বর্ণনা দিয়ে সেদিক থেকে আসা সিএনজি চালক দুলাল মিয়া বলেন, অনেক সড়কেই জলাবদ্ধতা হয়েছে। এর মধ্যে নিউমার্কেট এলাকা, ধানমন্ডি ২৭ এলাকায় জলাবদ্ধতার কারণে বন্ধ হয়ে যাওয়া বেশ কয়েকটা সিএনজি ঠেলে নিয়ে যেতে দেখেছি। পুরো রাস্তায় যানজট আর মানুষের সীমাহীন ভোগান্তি।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এমন অবস্থায় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি রোববার (৬ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়ও বৃষ্টির আভাস দেওয়া হয়েছে। ওইদিন ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। তবে সারা দেশে দিন ও রাতের সামান্য বাড়তে পারে।

এএসএস/এসএসএইচ