বাংলাদেশ এখনও ব্রাজিলের প্রাণীজ প্রোটিন, বিশেষ করে গরুর মাংস প্রবেশের সম্ভাবনাকে কাজে লাগাতে পারেনি বলে আক্ষেপ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত দেশ‌টির রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাতে এসে এ আক্ষেপ প্রকাশ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাষ্ট্রদূতকে পররাষ্ট্র সচিব জানান, বাংলাদেশ উভয় দেশের স্বার্থে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে এবং বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে ব্রাজিলের সঙ্গে কাজ করতে চায়। রাষ্ট্রদূত গত কয়েক বছরে মিশনের কাজ ও অর্জন সম্পর্কে সচিবকে অবহিত করেন।

তিনি বলেন,  ঢাকায় ব্রাজিলের তিনটি বাণিজ্য মিশন এবং চলতি বছর ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরসহ ব্রাজিলের সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সম্পৃক্ততার মাধ্যমে বাংলাদেশ ব্রাজিলের প্রতি অনেক আগ্রহী হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখনও ব্রাজিলের প্রাণীজ প্রোটিন, বিশেষ করে গরুর মাংসে প্রবেশের সম্ভাবনাকে কাজে লাগাতে পারেনি।

তিনি ব্রাজিলিয়ান মাংসের মাধ্যমে বাংলাদেশিদের স্বল্পমূল্যের পুষ্টি সমস্যা সমাধানের পরামর্শ দেন।

পররাষ্ট্র সচিব ব্রাজিলকে দক্ষিণ আমেরিকা এবং বিশ্বে একটি অর্থনীতির একটি পাওয়ার হাউস হিসাবে স্বীকৃতি দিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য ব্যবধান হ্রাস এবং কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্প, বাণিজ্য সহজীকরণের সহযোগিতা চান। এছাড়া, তৈরি পোশাক, ওষুধ, জনস্বাস্থ্য ব্যবস্থা, নিয়ন্ত্রক ও নীতি কাঠামো, সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষতা উন্নয়ন, প্রকল্প অর্থায়নে উভয়পক্ষ সহযোগিতার বিষয়ে সম্মত হয়েছে।

উভয়পক্ষ জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির অংশ হিসেবে ব্যবসায়িক প্রতিনিধিদল এবং বাণিজ্য মিশনের বিনিময় বৃদ্ধিতে সম্মত হয়েছে।

এনআই/এসকেডি