মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) অভিযানে ২০ হাজার পিস ইয়াবাসহ দুজন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারদের মধ্যে একজন নারী মাদক কারবারিও রয়েছেন। গ্রেপ্তারকৃতরা হলেন- কলিমা আক্তার ওরফে রোজি (৩০) ও মো.তানজিল (৩২)।

শুক্রবার (৪ অক্টোবর) ডিএনসির ঢাকা মেট্রো (দক্ষিণ) কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ মামুন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত সেপ্টেম্বর মাসে রাজধানীর ওয়ারী ও ডেমরা এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ৫০ পিস ইয়াবা বিক্রির সময় বংশাল ও ওয়ারী এলাকার চিহ্নিত মাদককারবারি মো. তানজিলকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্য ও জব্দ ইয়াবার উৎস সন্ধানকালে কক্সবাজারের টেকনাফকেন্দ্রিক মাদক ব্যবসায়ীদের একটি নতুন চক্রের সন্ধান পাওয়া যায়। ক্রেতা সেজে ডেমরার বামৈল এলাকায় পৌঁছে চক্রের এক নারী সদস্য কলিমা আক্তার ওরফে রোজিকে আটক করা হয়।

পরে তার ভাড়া করা বাড়ি তল্লাশি করে ওয়ারড্রবের ড্রয়ার থেকে ২০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।

রোজিকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে ডিএনসি জানায়, আগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের সীমান্তবর্তী এলাকা থেকে ইয়াবা ও আইস ঢাকার মাদক কারবারিদের কাছে বাহক মারফত পৌঁছে দেওয়া হতো। সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযান ও চেকপোস্টসমূহের কারণে বিপুল পরিমাণ ইয়াবা ও আইস জব্দ করা হয়। এর পরিপ্রেক্ষিতে কক্সবাজারের মাদক কারবারিরা কৌশলে বিভিন্ন পরিমাণে ইয়াবা এনে রাজধানীর যাত্রাবাড়ী, ডেমরাসহ বিভিন্ন এলাকায় ভাড়াটিয়া সেজে অবস্থান নেয়।

চিকিৎসা, হকারি ব্যবসাসহ নানা কারণ দেখিয়ে তারা ঢাকায় অবস্থান করে এবং নিয়মিত ভিত্তিতে অবস্থান পরিবর্তন করে। রাজধানীর মাদক কারবারিরা কক্সবাজারের মাদক ব্যবসায়ীদের কাছে টাকা পৌঁছে দিলে, তারা এসব কারবারিদের মাধ্যমে রাজধানীর ব্যবসায়ীদের কাছে ইয়াবা পৌঁছে দিতো।

এমএসি/এমজে