প্রধান উপদেষ্টার কার্যালয়ের ন্যায় নির্বাচন কমিশন সচিবালয়ে প্লাস্টিকের বোতলের পরিবর্তে জগ-গ্লাস ব্যবহার করছে ইসি। মূলত সচিবালয়ের ব্যয় কমাতে বোতলজাত পানির পরিবর্তে জগ-গ্লাসের পানি পানের উদ্যোগ নিয়েছেন ইসি সচিব শফিউল আজিম।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সংস্থাটির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানান, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব শফিউল আজিমের বিচক্ষণতা ও দূরদর্শী দিক নির্দেশনায় নির্বাচন ভবনের বিদ্যুৎ সাশ্রয়ের মাধ্যমে বিদ্যুৎ খরচ কমানোর লক্ষ্যে গঠিত কমিটির বিভিন্ন পদক্ষেপের ফলে নির্বাচন ভবনের জুন-২০২৪ মাসের তুলনায় পরবর্তী মাসগুলোতে বিদ্যুতের ব্যবহার গড়ে প্রায় এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে। এবং বিদ্যুৎ খরচ কমে এসেছে।

এছাড়াও সচিবের নির্দেশনায় নির্বাচন ভবনে কোনো বোতলজাত পানি ব্যবহার করা হচ্ছে না। মিটিং রুমসহ সব রুমে জগ-গ্লাসের মাধ্যমে পানি ব্যবহার করা হচ্ছে। এতে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি পরিবেশের ক্ষতি কমানো যাচ্ছে।

এর আগে, গত ৩০ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের কার্যালয় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনাকে প্লাস্টিকের বোতলমুক্ত এলাকা ঘোষণা করা হয়। এরই ধারাবাহিতায় প্লাস্টিকের বোতলের পরিবর্তে ব্যবহৃত হচ্ছে কাচের জগ আর গ্লাস। এই উদ্যোগের নেতৃত্ব দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। উপদেষ্টা পরিষদের সহকর্মী সদস্যদের প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করার আহ্বান জানান তিনি।

প্রধান উপদেষ্টা ইউনূস এই প্রস্তাবকে সমর্থন করে যমুনাকে প্লাস্টিকের বোতলমুক্ত অঞ্চল হিসেবে ঘোষণা করেন।

এসআর/এমএ