মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম / ছবি: সংগৃহীত

সংক্ষিপ্ত সফরে আগামীকাল শুক্রবার (৪ অক্টোবর) ইসলামাবাদ হয়ে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। প্রায় ১১ বছর পর মালয়েশিয়ান কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর হতে যাচ্ছে এটি। তার সফরে রাজনীতি, অর্থনীতি ও শ্রমবাজার ইস্যু গুরুত্ব পাবে বলে জানা গেছে।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে ঢাকায় আসছেন আনোয়ার ইব্রাহিম। তিনি আড়াই থেকে তিন ঘণ্টা অবস্থান করবেন। সংক্ষিপ্ত সফর হলেও তার সফরে গুরত্বপূর্ণ সব উপাদান থাকবে।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, বর্তমানে ইসলামাবাদ সফরে রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। আগামীকাল শুক্রবার ইসলামাবাদে আনোয়ার ইব্রাহিমের তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষ হবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, শুক্রবার দুপুরের পর বিশাল এক বহর নিয়ে ঢাকায় আসবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, যেখানে ৫৮ সদস্যের একটি প্রতিনিধিদল থাকবে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন তিনি। দুই শীর্ষ নেতার বৈঠকের পর যৌথ প্রেস কনফারেন্স হবে। এ ছাড়া, আনোয়ার ইব্রাহিম বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকেলে তিনি ঢাকা ছেড়ে যাবেন।

প্রধান উপদেষ্টার নিউইয়র্ক সফর পরবর্তী সংবাদ সম্মেলনে মঙ্গলবার পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানান, আনোয়ার ইব্রাহিম ৪ অক্টোবর ঢাকা সফর করবেন। উনি সংক্ষিপ্ত সফরে আসবেন। আমরা বিমানবন্দরে স্বাগত জানানো থেকে দ্বিপক্ষীয় বৈঠক, ওয়ান টু ওয়ান মিটিং এবং রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ; সব কিছু এটাতে হবে।

তৌহিদ হোসেন বলেন, মালয়েশিয়ার সঙ্গে আমাদের বহুপাক্ষিক সম্পর্ক আছে। সবকিছু নিয়ে আলাপ হবে। ব্যবসা-বাণিজ্যের বিষয় রয়েছে, বিনিয়োগের বিষয় রয়েছে। আমাদের শ্রম ইস্যু আছে।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হন টানা চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পতনের পর ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। ড. ইউনূসকে দ্রুত অভিনন্দন জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। বন্ধু ইউনূসের সঙ্গে টেলিফোনে কথা বলেন তিনি।

কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইটের তথ্য বলছে, ২০০০ সালে প্রথম মালয়েশিয়ায় সরকারি সফরে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক যুগের বেশি সময় পর ২০১৪ সালের ডিসেম্বরে দ্বিতীয়বার দেশটি সফর করেন তিনি।

সর্বশেষ ২০১৩ সালের নভেম্বরে সরকারি সফরে ঢাকায় এসেছিলেন মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

এনআই/এমজে