দীর্ঘ প্রায় ৫ বছর ধরে রিটার্ন জমা দেয়নি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)। যা এখন পরিশোধ করার জন্য মোটা অংকের টাকা প্রয়োজন। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (২ অক্টোবর) কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করেন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

এসময় তিনি প্রথম স্যাটেলাইটের খরচ অনুযায়ী প্রাপ্তি সম্পর্কে জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম বলেন, স্যাটেলাইটের খরচ বেশি হয়েছে তাই প্রাপ্তি আশানুরূপ নয়। প্রতিষ্ঠানের সক্ষমতা, দুর্বলতা এবং চ্যালেঞ্জের অনেক বিষয় রয়েছে। এছাড়া বেতবুনিয়ায় বিদ্যুৎ বিভ্রাটের কারণে মূল্যবান যন্ত্রপাতিও নষ্ট হয়েছে।

এছাড়া সচিব ড. মুশফিকুর রহমান বলেন, কোম্পানিটি গত পাঁচ বছর রিটার্ন জমা দেয়নি, যা এখন পরিশোধ করতে হলে মোটা অংকের টাকা পরিশোধ করতে হবে। ইতোমধ্যে বোর্ড মেম্বারদের সমন্বয়ে ৫ সদস্যের কমিটি করা হয়েছে। এ কমিটি বিগত সময়ে আইনের ব্যত্যয় ঘটিয়ে কোনো কাজ হয়েছে কিনা তা খুঁজে বের করে সুপারিশ করবে তার পরিপ্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

পরে উপদেষ্টা নাহিম ইসলাম বলেন, এই প্রতিষ্ঠানের সাবেক প্রধান সব দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন। যার কারণে কোম্পানি অনেক পিছিয়ে গেছে। আমরা সেই সময়ের সব বিষয় পর্যালোচনা করছি, তার ভিত্তিতে ভবিষ্যতে কাজ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহের নাস হচ্ছে বঙ্গবন্ধু-১। এটি ২০১৮ সালের ১১ মে (বাংলাদেশ সময় ১২ মে) মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ।

আরএইচটি/এসএম