বাংলাদেশ পুলিশের সংস্কারে ইতালি সহযোগিতা করবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো।

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ তথ্য জানান। প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের পাঠানো এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনের ফাঁকে বৈঠক করেন প্রধান উপদেষ্টা ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এর কয়েকদিনের মাথায় প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে বসলেন ইতালির রাষ্ট্রদূত।

তাদের বৈঠকে নিরাপদ, সংগঠিত ও নিয়মিত অভিবাসন, অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা এবং পুলিশের সংস্কার ইস্যু প্রাধান্য পেয়েছে।

জানা গেছে, জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনের ফাঁকে অনুষ্ঠিত বৈঠকে ড. ইউনূস বাংলাদেশ থেকে ইতালিতে ব্যাপক আকারে আনুষ্ঠানিকভাবে অভিবাসনের আহ্বান জানান।

তার এ আহ্বানের পরিপ্রেক্ষিতে ইতালির প্রধানমন্ত্রী মেলোনি বলেন, উভয় দেশেরই অনিয়মিত অভিবাসন কাটাতে কঠোর পরিশ্রম করা উচিত।

আজকের বৈঠকে রাষ্ট্রদূত আলেসান্দ্রো বলেন, আমরা বাংলাদেশের অভিবাসীদের রক্ষা করতে চাই। আমাদের আরও ভালো নিয়মিত অভিবাসনের জন্য কাজ করতে হবে।

ইতালির রাষ্ট্রদূত অন্তর্বর্তী সরকারের সংস্কার প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষণসহ পুলিশের সংস্কারে ইতালির সহযোগিতার প্রস্তাব দেন।

তিনি বলেন, আমাদের পুলিশ বেশ কয়েকটি দেশে এটি করে থাকে। 

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন যে, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য শিগগিরই প্রত্যাবর্তন হবে। বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ২.৫ বিলিয়ন ডলার।

তিনি বলেন, ইতালীয় দূতাবাস শিগগিরই একটি চলচ্চিত্র উৎসব এবং একটি ব্যালে (ব্যালেতে নাচ, মূকাভিনয়, অভিনয় এবং সঙ্গীতের সমন্বয়ে শিল্প সৃষ্টি করা হয়) আয়োজন করবে।

এমএসআই/কেএ