অধ্যক্ষ মোহাম্মদ আরিফ/ ছবি : সংগৃহীত

কক্সবাজারের পেকুয়া থেকে একটি বেসরকারি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আরিফকে (৪৬) অপহরণ করেছে দুর্বৃত্তরা। পরবর্তীতে ভুক্তভোগীর ব্যবহৃত নম্বর থেকে তার স্বজনদের কাছে ফোন করে ৩৫ থেকে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে তারা। 

এ ঘটনায় মঙ্গলবার (১ অক্টোবর) পেকুয়া থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে একটি অপহরণ মামলা করা হয়েছে। ভুক্তভোগী আরিফের ভাই মোহাম্মদ রিয়াদুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

ভুক্তভোগীর স্বজনদের দাবি, তাদের সঙ্গে প্রতিবেশী নাছির উদ্দিনের সঙ্গে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে গত ২৮ সেপ্টেম্বর রাতে স্থানীয়ভাবে একটি সালিশ হওয়ার কথা ছিল। কিন্তু ওইদিন বিকেলে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেননি আরিফ।

আরিফের ভাই মোহাম্মদ রিয়াদুল ইসলাম বলেন, ২৮ সেপ্টেম্বর রাতে আমার ভাবির মেজো ভাই আরিফকে ফোন করেন। কিন্তু ওই প্রান্ত থেকে কেউ রিসিভ করেননি। একপর্যায়ে রাতে আমার ভাইয়ের নম্বর থেকে মাকে ফোন করে অপহরণের বিষয়টি জানানো হয়। রাত ২টার দিকে পুনরায় আমার ভাবিকে ফোন করে দুর্বৃত্তরা। ওই প্রান্ত থেকে ভাবি এবং মাকে চট্টগ্রাম ফ্রি-পোর্ট গিয়ে ভাইকে নিয়ে যাওয়ার জন্য বলে। 

তিনি বলেন, পরদিন (২৯ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম ফ্রি-পোর্ট এলাকায় আমার ভাবি যান। তখন ভাইয়ের মোবাইল বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে দুপুর আড়াইটার দিকে ভাবির মোবাইলে কল দিয়ে মুক্তিপণ বাবদ ৩৫ থেকে ৪০ লাখ টাকা দাবি করা হয়। এ ঘটনার পরদিন (৩০ সেপ্টেম্বর) বিকেলে দুর্বৃত্তরা ভাবিকে চট্টগ্রাম নগরের নতুন ব্রিজ এলাকার পুলিশ বক্সের সামনে যেতে বলে এবং ঘটনা পুলিশ ও র‍্যাবকে না জানানোর জন্য হুমকি দেয়।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল মোস্তফা ঢাকা পোস্টকে বলেন, কী কারণে অপহরণ করা হয়েছে এখনো জানা যায়নি। আমরা আপাতত ভুক্তভোগীকে উদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এমআর/এসকেডি