ভারতীয় হাই কমিশন আজ এর প্রাঙ্গণে আয়োজিত একটি স্মারক অনুষ্ঠানে মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মবার্ষিকী পালন করে।

মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মবার্ষিকী পালন করেছে ভারতীয় হাই কমিশন, ঢাকা। বুধবার (২ অক্টোবর) ঢাকায় ভারতীয় হাই কমিশন প্রাঙ্গণে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাই কমিশনার প্রণয় ভার্মা।

তিনি বলেন, এই অনুষ্ঠানটি মহাত্মা গান্ধীর প্রতি এবং ঔপনিবেশিক শাসন থেকে ভারতের স্বাধীনতার জন্য যারা তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করার একটি বিনীত উপায়। মহাত্মা গান্ধী শুধুমাত্র ভারতের স্বাধীনতা আন্দোলনকেই রূপদান করেননি, বরং এশিয়া ও আফ্রিকার অনেক দেশে উপনিবেশ বিরোধী সংগ্রামকেও অনুপ্রাণিত করেছিলেন।

হাই কমিশনার তার বক্তব্যে উল্লেখ করেন, পরিবর্তনের শক্তি হিসেবে শান্তি, অহিংসা, সহনশীলতা ও উপলব্ধির প্রতি গান্ধীজির অটুট বিশ্বাস ভারতের স্বাধীনতা সংগ্রামের সময়কার মতোই আজও প্রাসঙ্গিক। আন্তর্জাতিক সম্প্রদায় গান্ধীজির আদর্শ ও মূল্যবোধের সার্বজনীনতার প্রতি সমর্থন জানিয়ে প্রতি বছর তার জন্মবার্ষিকীকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে উদযাপন করা হয়। একই সঙ্গে সন্ত্রাসবাদের মতো বর্তমান বৈশ্বিক প্রতিবন্ধকতাসমূহ মোকাবিলায় তার শিক্ষার প্রাসঙ্গিকতাকে আরও লক্ষণীয়ভাবে তুলে ধরে। 

তিনি বলেন, আজকের স্মারক অনুষ্ঠান ভারতের দীর্ঘস্থায়ী বিশ্বাসের একটি দৃঢ় স্বীকৃতি যে, কোনো যুক্তিই সহিংসতাকে ন্যায্যতা দিতে পারে না এবং মানবতাবাদ সর্বদা বিজয়ী হবে।

হাই কমিশনার আরও বলেন, আমাদের বাস্তুসংস্থানের সঙ্গে সহাবস্থানের ক্ষেত্রে গান্ধীজির দর্শন ও প্রকৃতি মাতার প্রতি শ্রদ্ধা। আমাদের সময়ের কিছু গুরুত্বপূর্ণ সমস্যা যেমন জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের মোকাবিলায় অত্যন্ত প্রাসঙ্গিক।

এসএম