ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৩৭টি ওয়ার্ডে ‘বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন’ কার্যক্রম তথা চিরুনি অভিযান পরিচালনা করেছে সংস্থাটি।

মঙ্গলবার (১ অক্টোবর) স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে মোট ৩৭টি ওয়ার্ডে এসব চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে।

ডিএসসিসির মুখপাত্র আবু নাছের বলেন, চিরুনি অভিযানে সকালে লার্ভিসাইডিং কার্যক্রম ও বিকেলে অ্যাডাল্টিসাইডিং কার্যক্রমে ২৯৩ জন মশককর্মী এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ৩৫১ জন পরিচ্ছন্নতাকর্মী অংশ নেন।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের তালিকা অনুযায়ী ডেঙ্গু রোগীর আবাসস্থল এবং এর চারপাশে বিশেষ লার্ভিসাইডিং ও অ্যাডাল্টিসাইডিং কার্যক্রমের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হয়েছে।

ডিএসসিসির পক্ষ থেকে দাবি করা হয়, গতকাল সোমবার সারা দেশে মোট শনাক্ত হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা এক হাজার ১৫২ জন। এর মধ্যে ডিএসসিসি এলাকায় রোগীর সংখ্যা ১৮৭ জন দেখানো হয়। কিন্তু তালিকা অনুযায়ী, সরেজমিনে যাচাই-বাছাই শেষে ডিএসসিসির আওতাভুক্ত এলাকার ৫৫ জন রোগী পাওয়া গেছে। অন্যান্য রোগীরা অন্য স্থান থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বর্তমানে ডিএসসিসির আওতাভুক্ত এলাকায় আত্মীয়-স্বজন কিংবা হাসপাতালে চিকিৎসা গ্রহণ করছে।

এএসএস/কেএ