আলিয়া মাদ্রাসায় যে শিক্ষা দেওয়া হয় তাতে যুগোপযোগী আলেম তৈরি হচ্ছে না। সেজন্য আলিয়া মাদ্রাসার শিক্ষার সিলেবাস-কারিকুলাম প্রণয়নে মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতদের নিয়ে কমিশন ও কমিটি গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদ্রাসা ছাত্রকল্যাণ পরিষদ। এছাড়া আরও নয়টি দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে মাদ্রাসা শিক্ষা দিবস উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে এসব দাবি জানানো হয়।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আবদুছ ছবুর মাতুব্বর। তিনি বলেন, আলিয়া মাদ্রাসায় আরবি, ইংরেজি, অঙ্ক, আইটি শিক্ষা দেওয়া হয়। ফলে এ শিক্ষা নিয়ে আলেম হওয়ার পাশাপাশি ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস, ব্যবসায়ীসহ যেকোনো পেশা গ্রহণের সুযোগ রয়েছে। কিন্তু বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে আলিয়া মাদ্রাসা শিক্ষায় যুগোপযোগী আলিম তৈরি হচ্ছে না। অতিরিক্ত সিলেবাস-কারিকুলাম, শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে লক্ষ্যহীন, অস্থিতিশীল, মাদ্রাসা বিমুখ করে তোলা এবং যোগ্য শিক্ষক না পাওয়া এর প্রধান কারণ।

ড. আবদুছ ছবুর মাতুব্বর আরও বলেন, আলিয়া মাদ্রাসা শিক্ষা সংশ্লিষ্ট অফিসে উইং-মাদ্রাসা বোর্ড, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রণালয় মাদ্রাসা উইং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়সহ সব শাখায় মাদ্রাসায় শিক্ষিতদের নিয়োগ-পদায়ন করতে হবে।

এছাড়াও শিক্ষকদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি চালু করা, সরকারি তদারকি নিশ্চিত করতে মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত ডিইটিইও নিয়োগ, ইবতেদায়ী মাদ্রাসা স্থাপনের বন্ধ পথ খুলে দেওয়া এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণের দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, আলিয়া মাদ্রাসার উচ্চতর শ্রেণিতে ভর্তি অনীহা দূর করতে হবে। শিক্ষার্থীদের মধ্যে জীবনের লক্ষ্য নির্ধারণ করার জন্য নিয়মিত কাউন্সেলিং করতে হবে। শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে উদ্যোগ নিতে হবে এবং আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের সঙ্গে বিমাতাসুলভ রাষ্ট্রীয় আচরণ বন্ধ করতে হবে।

বাংলাদেশ মাদ্রাসা ছাত্রকল্যাণ পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শামছুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. আ ক ম আব্দুল কাদেরসহ অন্যরা।

আরএইচটি/এসএসএইচ