ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ছয় সংস্কার কমিশন শিগগিরই কাজ শুরু করবে। কমিশনগুলোর প্রধানদের নাম ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে। সদস্যদের নামও প্রায় চূড়ান্ত করা হয়েছে। আজ–কালের মধ্যেই কমিশন গঠনের বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে। সরকারের দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

প্রজ্ঞাপনের অপেক্ষায় ৬ সংস্কার কমিশন

এদিকে সংস্কার কমিশনগুলো পুরোদমে কাজ শুরুর আগে অন্তর্বর্তী সরকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে আরেক দফা আলোচনা করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম। খুব দ্রুতই এ আলোচনা হবে বলেও জানান তিনি।

গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শফিকুল আলম বলেন, কমিশনের কাজ মঙ্গলবার থেকে শুরু করার কথা। কিন্তু সিদ্ধান্ত এসেছে, দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে উপদেষ্টা পরিষদ আরেক দফা আলোচনা করতে চাইছে।

যুগান্তর

শিক্ষার্থীদের বিক্ষোভে লাঠিচার্জ টিয়ারশেল বহু আহত তীব্র যানজট

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি, লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। সোমবার দুপুরে মিছিল নিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয় ও বাসভবন যমুনার সামনে অবস্থান নিতে গেলে এ ঘটনা ঘটে।

এরপর শিক্ষার্থীরা দাবি মেনে নিতে বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এক ঘণ্টার আলটিমেটাম দেন। সন্ধ্যার দিকে শিক্ষার্থীদের সাত সদস্যের একটি প্রতিনিধিদল প্রধান উপদেষ্টার প্রতিনিধি উপদেষ্টা আসিফ মাহমুদ ও নাহিদ ইসলামের সঙ্গে বৈঠক করেন।

সমকাল

তাজুলের রীতি ভোট ছাড়াই জনপ্রতিনিধি

ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার সাড়ে ১৫ বছরে দেশে গড়ে তুলেছিল ভোটারহীন এক নির্বাচনের ধারা। তাদের শাসনামলে তিনটি জাতীয় নির্বাচনের প্রথমটি ‘প্রতিদ্বন্দ্বিতাহীন’, দ্বিতীয়টি ‘রাতের ভোট’ আর তৃতীয়টি ‘ডামি প্রার্থীর ভোট’ হিসেবে পরিচিতি পায়। তবে এর সবকিছুই ছাপিয়ে যান হাসিনা সরকারের শেষ দু’বারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনিই ‘আবিষ্কার’ করেন ভোট ছাড়া জনপ্রতিনিধি হওয়ার নতুন কায়দা।

মন্ত্রিত্ব পাওয়ার পর তাঁর কুমিল্লা-৯ আসনের লাকসাম ও মনোহরগঞ্জে স্থানীয় সরকারের মেয়র, চেয়ারম্যান থেকে শুরু করে ইউপি সদস্যের বেশির ভাগই নির্বাচিত হন বিনা ভোটে। এ প্রক্রিয়ায় ক্ষমতার জোরে জনপ্রতিনিধি বানান শ্যালক মহব্বত আলী, ভাতিজা আমিরুল ইসলামসহ অনেক স্বজনকে। বিনিময়ে তাদের সবার কাছ থেকে মোটা অঙ্কের টাকা নিতে ভুল করেননি তাজুল।

দেশ রূপান্তর

জ্বালানির এলসি কমেছে ৩৬%

ডলার সংকটসহ বিভিন্ন কারণে দেশে চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে পণ্য আমদানিতে এলসি বা ঋণপত্র খোলা ও নিষ্পত্তির হার কমেছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হারে কমেছে জ্বালানি (পেট্রোলিয়াম) আমদানির এলসি খোলা ও নিষ্পত্তি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতে এলসি খোলা কমেছে ৩৬ শতাংশেরও বেশি। এ সময়ে এলসি নিষ্পত্তির পরিমাণ কমেছে ২০ শতাংশ।

আজকের পত্রিকা

হাজার কোটি টাকার বড় বড় ভবন পড়ে আছে বেসরকারি কলেজে

পাঁচ বছরের প্রকল্পের মেয়াদ বাড়িয়ে সাড়ে ১২ বছর করা হলেও সব ভবনের নির্মাণই শেষ হয়নি। ১ হাজার ৬১০টি ভবনের মধ্যে এ পর্যন্ত নির্মিত হয়েছে ১ হাজার ৫৫৬টি। তবে বেশির ভাগ ভবনে আইসিটি ল্যাব স্থাপন; মাল্টিমিডিয়া প্রজেক্টর, আসবাব ও ল্যাপটপ সরবরাহ এবং ইন্টারনেট সংযোগ না দেওয়ায় সেগুলো কোনো কাজে আসছে না। 

মেয়াদ আড়াই গুণ বাড়িয়েও এই হাল ‘তথ্যপ্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন (২য় সংশোধিত)’ নামের প্রকল্পের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষার (মাউশি) অধিদপ্তর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ না করায় নির্মিত হওয়া ভবনগুলো কোনো কাজে আসছে না। আবার আসবাব ও আইসিটি সরঞ্জাম কেনাকাটায় উঠেছে অনিয়মের অভিযোগ। মেয়াদ বৃদ্ধির মতো প্রকল্পের খরচ বেড়ে হয়েছে প্রায় আড়াই গুণ। 

বণিক বার্তা

ব্যাংকের মাধ্যমে জুলাইয়ে লেনদেন কমেছে প্রায় দেড় লাখ কোটি টাকা

ছাত্র-জনতার আন্দোলনের প্রভাবে গত জুলাইয়ের প্রায় পুরোটা সময় উত্তাল ছিল দেশ। আন্দোলন দমাতে ইন্টারনেট বন্ধ, কারফিউ জারি ও সাধারণ ছুটি ঘোষণা করে বিগত আওয়ামী লীগ সরকার। এর প্রভাবে দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক কার্যক্রমে নেমে আসে স্থবিরতা। ব্যাংকের সব মাধ্যমেই লেনদেন কমে যায় উল্লেখযোগ্য পরিমাণে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত জুলাইয়ে ব্যাংকের মাধ্যমে লেনদেন কমেছে প্রায় দেড় লাখ কোটি টাকা। 

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান অনুসারে, ব্যাংকের মাধ্যমে জুলাইয়ে মোট ৫ লাখ ৬৬ হাজার ৬৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে। এর আগের মাস জুনে হয়েছিল ৭ লাখ ১৩ হাজার ৯৯০ কোটি টাকা। সে হিসাবে এক মাসের ব্যবধানে লেনদেন কমেছে ১ লাখ ৪৭ হাজার ৩৪৭ কোটি টাকা বা ২০ দশমিক ৬৪ শতাংশ। দেশে চেক, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি), ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ও এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ব্যাংকে অর্থ লেনদেন হয়। এর মধ্যে জুলাইয়ে সবচেয়ে বেশি লেনদেন কমেছে চেকের মাধ্যমে। এর পরই কমেছে ইন্টারনেট ব্যাংকিং ও এমএফএসের মাধ্যমে।

কালের কণ্ঠ

রাশিয়ার ঋণে গচ্চা দিচ্ছে বাংলাদেশ

দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে রাশিয়ার ঋণ পরিশোধে বাড়তি অর্থ গচ্চা দিচ্ছে বাংলাদেশ। পাঁচ বছর ধরেই এই বিষয় চলমান। দেশটির ঠিকাদারের সঙ্গে চুক্তিতে প্রয়োজনীয় শর্ত না থাকার কারণে বাড়তি এই ব্যয় গুনতে হচ্ছে। প্রকল্পের কাজ পিছিয়ে থাকার দায় নিচ্ছেন না ঠিকাদার ও প্রকল্প পরিচালকরা।

প্রকল্পে ধীরগতির কারণে অর্থ ব্যয় না হওয়ার অনুমোদিত ঋণের অঙ্গীকার ফি গুনতে হচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে আটকে থাকা ঋণের সুদ যথাসময়ে  রাশিয়াকে পরিশোধ করতে না পারলে ব্যয় আরো বাড়বে। অর্থ মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 

মানবজমিন

যেভাবে গায়েব হয় সমবায়ের ১২ হাজার ভরি স্বর্ণ

রোববার অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) উপদেষ্টা এ এফ হাসান আরিফ ‘সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি সোনার খোঁজ’ পাওয়া যাচ্ছে না, এমন বক্তব্য দেয়ার পর এ নিয়ে মতিঝিলের ব্যাংক পাড়ায় তোলপাড় শুরু হয়। ব্যাংকের সোনা কীভাবে গায়েব হলো সেটি নিয়ে কৌতূহল ছড়িয়ে পড়ে। সামাজিক মাধ্যমেও আলোচনা-সমালোচনা হচ্ছে।
এদিকে গ্রাহকরাও আতঙ্কিত হয়ে পড়েছেন। টাকা উত্তোলনে আমানতকারীদের ভিড় লক্ষ্য করা গেছে। সোমবার ব্যাংকটির হেড অফিস মতিঝিল শাখায় এ চিত্র দেখা গেছে।

কালের কণ্ঠ

হাওরে হামিদ পরিবারের রাজত্ব

রাজাধিরাজ আবদুল হামিদ রসবোধে ঠাসা। রাষ্ট্রপতির পদে থেকেও সরল কথার মারপ্যাঁচে মোহমুগ্ধ করে রাখতেন সবাইকে। অথচ তাঁর রাষ্ট্রপ্রধানের ক্ষমতা ও মন-ভোলানো গল্পগাথায় গড়ে ওঠা ভাবমূর্তি সামনে রেখে, পেছনে লাইন দিয়ে ‘রামরাজত্ব’ কায়েম করেছিলেন তাঁর পরিবারের সদস্য ও স্বজনরা। রাষ্ট্রের প্রধান ব্যক্তির নাম ভাঙিয়ে পরিবারের একেক সদস্য রীতিমতো হাওরাঞ্চলের দানবে পরিণত হয়েছিলেন।

সাধারণ মধ্যবিত্ত পরিবারের সদস্য হয়েও তাঁরা প্রত্যেকেই দুই হাতে টাকা কামিয়ে রাতারাতি বনে যান কোটিপতি। কখনো সাবেক রাষ্ট্রপতির ভাই-ভাতিজা, মামা, চাচা কখনো বা ‘লতায়-পাতায়’ আত্মীয় পরিচয় দেওয়া একেকজন স্বজন স্থানীয় মানুষের জমিজমা দখল, লুটপাট, দুর্নীতি আর সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের একচ্ছত্র নিয়ন্ত্রণ নিতে অপ্রতিরোধ্য লাঠিয়ালে পরিণত হন। নিজের ভাই-ভাতিজারা যখন তাঁকে ‘বেচে’ দিয়ে হাওরাঞ্চলকে নিজস্ব তালুকে পরিণত করেছিলেন, সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদ তখনো ছিলেন নির্বিকার, ভূমিকাহীন। কাউকেই ডাকদোহাই দেননি।

এছাড়া আমরা পুরোনো স্টাইলে ফিরে যেতে চাই না; সংস্কারের আগে দলগুলোর সঙ্গে ফের বসবে সরকার; হাইকমিশনকে ‘আ.লীগের অফিস’ বানিয়েছিলেন মুনা; ইসরায়েলের স্থল অভিযান মোকাবিলায় প্রস্তুত হিজবুল্লাহ; সংস্কারে স্বাধীন কমিশনসহ পুলিশের গুচ্ছ প্রস্তাব; মামলার তদন্ত থেকে বাদ র‌্যাব; জয় পুতুল ববিসহ ১০ জনের ব্যাংক হিসাব জব্দ—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।