হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা ও তার উত্তর-দক্ষিণে দেড় কিলোমিটার এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে আগেই ঘোষণা করা হয়েছিল। আজ থেকে এটি কার্যকর হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) বিমানবন্দর এলাকায় এটি কার্যকর করতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কার্যালয়ের সামনে আর্মড পুলিশ ব্যাটেলিয়ন, আনসার সদস্যসহ অন্যান্যরা কাজ করছেন।

 

এছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে অবস্থান নিয়েছেন। সেখানে লেখা আছে ‘নীরব এলাকা, হর্ন বাজাবেন না, নীরব এলাকায় হর্ন বাজানো দণ্ডনীয় অপরাধ।’

এদিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কার্যালয়ের সামনে থেকে ‘নীরব এলাকার’ কার্যক্রম আজ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

‘নীরব এলাকা’ হিসেবে অন্যান্য সংস্থা অধিদপ্তরের সঙ্গে দায়িত্বে রয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ বিষয়ে সংস্থাটির মুখপাত্র মকবুল হোসাইন বলেন, শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৬ এর বিধি-৪ অনুযায়ী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা ও তার উত্তর-দক্ষিণে দেড় কিলোমিটার, স্কলাস্টিকা স্কুল হতে হোটেল ‘লা মেরিডিয়ান’ পর্যন্ত এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। বিষয়টি আজ হতে কার্যকর হবে।

নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে উল্লেখ করে মকবুল হোসাইন বলেন, এসব এলাকায় চলাচলকারী জনগণ,যানবাহনকে হর্ন, ভেপু বাজানো, মাইক, স্পিকার বাজানো, উচ্চস্বরে গান বা বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

এএসএস/এমএ