বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলি করে হত্যা ও হত্যাচেষ্টার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও চারটি মামলা দায়েরের তথ্য পাওয়া গেছে। সম্প্রতি শেখ হাসিনার বিরুদ্ধে রাজধানীর যাত্রাবাড়ী, মিরপুর, ধানমন্ডি ও গুলশান থানায় এসব মামলা হয়। মামলায় শেখ হাসিনা ছাড়া তার সরকারের সাবেক মন্ত্রী, সংসদ সদস্য, সাবেক আইজিপিসহ বিভিন্ন পেশার লোকদের আসামি করা হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতন হয়। ১৫ আগস্ট শেখ হাসিনার বিরুদ্ধে প্রথম মামলা হয় ঢাকার আদালতে। এরপর থেকে তার বিরুদ্ধে অন্তত ২১৮টি মামলার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৮৭টি মামলায় হত্যার অভিযোগ আনা হয়েছে।

গুলশানে গুলি করে হত্যা

রাজধানীর গুলশানে আবদুল গনি নামের এক যুবককে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর রাজধানীর গুলশান থানায় এ মামলা করেন আবদুল গনির বাবা আবদুল মজিদ শেখ।

ধানমন্ডিতে যুবককে গুলি করে হত্যা

রাজধানীর ধানমন্ডির সাতমসজিদ রোড এলাকায় হাসনাইন আহম্মেদ নামের এক যুবককে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ৭২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। হাসনাইনের আত্মীয় রেজাউল হক বাদী হয়ে গত ২৭ সেপ্টেম্বর এ মামলা করেন।

মিরপুরে গুলিবিদ্ধ হন যুবক

রাজধানীর মিরপুরে আজাদ হোসেন (২৯) নামের এক যুবককে হত্যাচেষ্টার অভিযোগে শেখ হাসিনাসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর রাজধানীর মিরপুর থানায় এ মামলা রেকর্ড হয়েছে।

যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হন যুবক

যাত্রাবাড়ীতে শুক্কুর আলী রনি নামের এক যুবককে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে শেখ হাসিনাসহ ৬৩ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ভুক্তভোগী শুক্কুর আলী বাদী হয়ে গত ২৪ জুলাই যাত্রাবাড়ী থানায় এ মামলা করেন। 

জেডএস