সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারী চাকরিপ্রত্যাশীরা প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনের হেয়ার রোডে অবস্থান নিয়েছেন। তাদের অবস্থানের কারণে মিন্টো রোড থেকে কাকরাইল মসজিদ পর্যন্ত উভয় পথে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে মিন্টো রোডকে ঘিরে থাকা চারদিকের সড়কগুলোতে যানজট তৈরি হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে হেয়ার রোড ঘুরে এ চিত্র দেখা গেছে।

রাস্তা বন্ধ থাকার ফলে যেসব যানবাহন হোটেল ইন্টারকন্টিনেন্টাল সিগনাল থেকে কাকরাইল মসজিদের দিকে যাওয়ার কথা ছিল, সেই সব যানবাহনগুলোকে মিন্টো রোড ঘুরে যেতে হচ্ছে। ফলে মিন্টো রোডে গাড়ির চাপ বেড়েছে। মিন্টো রোড পার হতে প্রতিটি গাড়ির অন্তত ১৫-২০ মিনিট সময় লাগছে। 

একইভাবে যেসব গাড়ি কাকরাইল মোড় থেকে মিন্টো রোড হয়ে ইন্টারকন্টিনেন্টাল সিগনালে আসার কথা ছিল, সেসব গাড়িকে প্রধান বিচারপতির বাসভবনের সামনে দিয়ে এসে মিন্টো রোড হয়ে ইন্টারকন্টিনেন্টাল সিগনালে আসতে হচ্ছে। এতে করে মৎস্য ভবন থেকে কাকরাইল মসজিদের সামনের সড়ক, মগবাজার সড়ক ও শাহবাগ সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে।

আজ দুপুর সোয়া ১টার পর আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে পৌঁছানোর পর তাদের ব্যারিকেড দিয়ে আটকে দেয় পুলিশ। আন্দোলনকারীরা সেখানে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে।

এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার ঢাকা পোস্টকে বলেন, প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশ করার বিষয়ে আগেই নিষেধাজ্ঞা ছিল। কিন্তু আন্দোলনকারীরা পুলিশের নিষেধ অমান্য করে প্রধান উপদেষ্টার বাসার সামনে যায়। তাদের বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি এবং সেখানে তাদের আমরা থাকতে দেব না। পরিস্থিতি বিবেচনায় আমরা পদক্ষেপ গ্রহণ করছি। প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে খুব বেশি বল প্রয়োগ করাও ঝামেলা। এখন অল্প কিছু লোক এখানে রয়েছে।

এর আগে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে অবস্থান করে আন্দোলন শুরু করেন চাকরিপ্রত্যাশীরা। বেলা ১১টা থেকে এ কর্মসূচি পালন করেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল থেকে শাহবাগ এলাকায় শত শত চাকরিপ্রার্থী উপস্থিত হয়ে নানা ধরনের স্লোগান দেওয়া শুরু করেন। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি ছাড়াও শর্তসাপেক্ষে বয়সসীমা উন্মুক্ত করারও দাবি তাদের। চাকরিপ্রত্যাশীদের এ আন্দোলনে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও গ্র্যাজুয়েশন সম্পন্ন করা বিভিন্ন বয়সী নারী-পুরুষ। তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন নিরাপদ সড়ক আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন।

এমএইচএন/কেএ