সমাজে চালাক-চতুর নন এমন অনেককেই অনেকে ‘গাধা’ বলে থাকেন। বোকাদের গাধা বলে সম্বোধন করেন এমন বহু মানুষ থাকেন সমাজে। তবে আপনি কি জানেন কেন বোকাদের গাধা বলা হয়? এর পেছনে আসল কারণটা অনেকেরই কিন্তু আজও অজানা। বিশেষ এই প্রতিবেদনে দারুন কৌতূহলের এই বিষয়টি নিয়েই বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

সাধারণভাবে যারা একটু বোকা হন তাদের অনেকেই গাধা বলে থাকেন। গাধা শব্দটার ব্যবহার মূলত নেতিবাচক ক্ষেত্রেই করা হয়। যদিও এমন অভ্যাস যে সবারই থাকে এমনটা একেবারেই নয়। সাধারণভাবে কেউ কোনো হাস্যকর কিছু ঘটিয়ে ফেললে অনেকেই তাকে গাধা বলে কটাক্ষ করেন বা সবসময় যে গাধা বলে ডাকা মানেই কটাক্ষ করা হচ্ছে এমনও নয়।

গাধা নামক যে পশুটি রয়েছে সে কিন্তু বেশ গুণেরও অধিকারী। অত্যন্ত পরিশ্রমী হয় গাধারা। গাধারা অন্যান্য জীবজন্তুর চেয়ে বেশ খানিকটা সহজ সরলও হয়ে থাকে। সেই কারণেই এরা দারুণ প্রভুভক্ত হয় ও মালিকের কথা মতো কাজ করে। প্রচুর পরিশ্রমেও এরা ভেঙে পড়ে না।

ঠিক তেমনই সমাজে যাদের বোকা বলা হয় তারাও কিন্তু বেশ সহজ-সরল হয়ে থাকেন। এদেরই গাধা বলেন অনেকে। এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, সহজ সরল হওয়ার কারণে অনেকে অনেক জানা প্রশ্নেরও উত্তর দেয় না। অনেক ক্ষেত্রে অনেক কিছু প্রশ্নের উত্তর তাদের কাছে থাকেও না। তাদের বোকা বলেন অনেকে। অনেকে এদের গাধাও বলেন। অর্থাৎ তারা আর পাঁচজনের মতো চালাক-চতুর নন বলেই তাদের গাধা বলে সম্বোধন করা হয়।

এসএম