ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আলাউদ্দিন আহমেদ চৌধুরী (নাসিম) ২০২৪ সালের জাতীয় নির্বাচনে ফেনী-১ আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য হন। তবে ২০০৯ থেকে ২০২৪ সালের ৫ আগস্টের আগপর্যন্ত ফেনীতে তাঁর পরিচয় ছিল ‘নিজাম হাজারীর অভিভাবক’।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আওয়ামী গডফাদারের ‘অভিভাবক’ তিনি

ক্যাডার থেকে নিজাম হাজারীর গডফাদার হয়ে ওঠার মূল পৃষ্ঠপোষক ছিলেন শেখ হাসিনার সাবেক প্রটোকল কর্মকর্তা নাসিম। তিনি ফেনী গেলে নিজাম হাজারী পা ধরে সালাম করতেন। সভা-সমাবেশে নাসিমকে পরিচয় করিয়ে দিতেন ‘আমার অভিভাবক’ বলে। ফেনীতে ব্যানার–ফেস্টুনে লেখা হতো ‘ফেনীর অভিভাবক’। দলে বা সরকারের গুরুত্বপূর্ণ পদে বা দায়িত্বে না থাকলেও জেলার সব জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা ছিলেন নাসিমের অনুগত।

আজকের পত্রিকা

বিএনপিকে ছাড়াই নতুন জোট গঠনের চিন্তায় জামায়াত

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বদলে গেছে রাজনৈতিক পরিস্থিতি। সেই সঙ্গে বদলে যাচ্ছে দলগুলোর হিসাবনিকাশও। পরিবর্তিত পরিস্থিতিতে নতুন উদ্যমে কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

দীর্ঘ সময় বিএনপির সঙ্গে জোটবদ্ধ থাকা দলটি এখন প্রস্তুতি নিচ্ছে পৃথক জোট গঠনের। এ লক্ষ্যে সমমনা ইসলামি দলগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে আলাপ-আলোচনা ও মতবিনিময় শুরু করেছেন জামায়াতের নেতারা।

বণিক বার্তা

উদ্বৃত্ত থেকে মিয়ানমার ও বাংলাদেশ এখন গ্যাস সংকটের দেশ

প্রতিবেশী দেশ মিয়ানমারে গ্যাসের মজুদ আছে প্রায় ২৩ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। এক সময় বলা হতো দেশটিতে গ্যাসের যে পরিমাণ মজুদ রয়েছে তা দিয়ে দেশটির অভ্যন্তরীণ চাহিদা মেটানো যাবে অন্তত ১৫০ বছর।

উদ্বৃত্ত গ্যাস দীর্ঘদিন চীন ও থাইল্যান্ডে রফতানি করেছে দেশটি। কিন্তু বর্তমান গৃহযুদ্ধের কারণে দেশটির উত্তোলন কার্যক্রম ব্যাহত হয়েছে। মিয়ানমারে কার্যক্রম চালানো বন্ধ করে দিয়েছে পশ্চিমা বেশকিছু কোম্পানি। বর্তমানে ব্যাপক পরিমাণে উদ্বৃত্ত নিয়েও গ্যাস সংকটে ভুগছে দেশটির ভোক্তারা। 

মানবজমিন

বাজার পরিস্থিতি অসহনীয়

সরকার পতনের পর পরিবহন খাতে বেপরোয়া চাঁদাবাজি কমেছে। বাজারে পণ্যের সরবরাহও স্বাভাবিক। তবুও কমছে না দাম, উল্টো চাল, পিয়াজ, সবজি, মাছ, ডিম, মুরগিসহ অধিকাংশ পণ্যের দাম আগের চেয়ে বেড়েছে। গতকাল রাজধানীর তালতলা, আগারগাঁও ও কাওরান বাজার ঘুরে দেখা যায়, বাজারে ৫০ টাকার নিচে মিলছে না বেশির ভাগ সবজি।

পিয়াজের দাম বেড়ে ঠেকেছে ১২০ টাকায়। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। গরিবের আমিষ খ্যাত ডিমের হালি ৫৫ টাকা। মাঝারি মানের চালের কেজি ৬০ টাকা আর মোটা চালের কেজি ৫৫ টাকা। এ ছাড়া রপ্তানির খবরে ইলিশের দাম কেজিতে ২০০ থেকে ৩০০ টাকা বেড়েছে। ফলে মানুষের কাছে অসহনীয় হয়ে উঠেছে বাজার। 

কালের কণ্ঠ

হাজারের বেশি বৈধ অস্ত্র যেভাবে অবৈধ

‘অবৈধ’ ও ‘আইনি কারণে অবৈধ’ ঘোষিত হওয়া অস্ত্রের পাশাপাশি সন্ত্রাসীদের কবজায় থাকা বেআইনি অস্ত্র প্রশাসনের ওপর বাড়তি চাপ ফেলছে। আগে থেকেই সন্ত্রাসীদের হাতে রয়েছে অবৈধ অস্ত্র। এর সঙ্গে যোগ হয়েছে গণ-অভ্যুত্থানের সময় লুট হওয়া অস্ত্র। এমনকি যাঁরা বৈধ লাইসেন্সের মাধ্যমে অস্ত্র নিয়েছিলেন তাঁদেরও সহস্রাধিক অস্ত্র এরই মধ্যে অবৈধ হয়ে গেছে।

ফলে দেশে অবৈধ অস্ত্র দিয়ে বড় ধরনের কোনো ঘটনা ঘটানো হয় কি না তা নিয়ে প্রশাসনকে ভাবতে হচ্ছে। ভাবার আরেকটি কারণ হচ্ছে, গণ-অভ্যুত্থানকালে কারাগার থেকে কৌশলে পালিয়েছে একদল জঙ্গি। জানা গেছে, সাজাপ্রাপ্ত ৯ জঙ্গিসহ ৭০ জঙ্গি পলাতক রয়েছে।

যুগান্তর

সম্পদের নেশায় বুঁদ সুবিদ আলী ভূঁইয়া

কুমিল্লা-১ আসনের সাবেক সংসদ-সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া যেন ‘ল্যান্ডলর্ড’। নিজ ও পরিবারের নামে ঢাকা, গাজীপুর ও কুমিল্লায় রয়েছে প্রায় আড়াইশ বিঘা জায়গা-জমি। রাজধানীর কাঁঠালবাগানে আছে ১০তলা টাওয়ার। মহাখালী ডিওএইচএসে আছ ৫তলা বাড়ি।

কুমিল্লায় গড়ে তুলেছেন একাধিক বহুতল ভবন ও বিশাল চিড়িয়াখানা। তার বিরুদ্ধে আছে বিপুল অর্থ পাচারের অভিযোগ। সব মিলিয়ে ভূঁইয়া পরিবারের সম্পদের পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। টানা চারবার সংসদ-সদস্য থাকাকালে অনিয়ম-দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে এ সম্পত্তির পাহাড় গড়ে তোলার অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিন সদস্যের অনুসন্ধান টিমে আছেন সংস্থার উপপরিচালক রেজাউল করিম, ফেরদৌস রহমান ও সহকারী পরিচালক শহিদুর রহমান। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রথম আলো

গণতন্ত্রের নতুন যাত্রায় বিশ্বকে পাশে চায় বাংলাদেশ

ছাত্র-জনতার অভ্যুত্থান বাংলাদেশে বিদ্যমান রাষ্ট্রকাঠামোর আমূল সংস্কারে সম্ভাবনার এক নতুন দুয়ার খুলে দিয়েছে। টেকসই সংস্কারের মধ্য দিয়ে গণতন্ত্র, সুশাসন ও সমৃদ্ধি অর্জনের মাধ্যমে একটি ন্যায়ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক নতুন বাংলাদেশ গড়ার আকাঙ্ক্ষা সৃষ্টি হয়েছে।

গণতন্ত্রের নতুন যাত্রায় বিশ্বকে পাশে চায় বাংলাদেশ। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের মুক্তি ও গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ দিতে বিশ্ব সম্প্রদায়কে নতুনভাবে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন।

সমকাল

শাহীনের কথাই ছিল শেষ কথা

বাবা নূর মোহাম্মদ একসময় সাইকেল চালিয়ে বিভিন্ন রোগের ওষুধ দিতেন। বিনিময়ে নিতেন ধান-চাল, মুরগি-লাউ। সেই ‘নূর কম্পাউন্ডারের’ ছেলে শাহীন আহমেদ গত ১৫ বছর ছিলেন রাজধানীলাগোয়া কেরানীগঞ্জের ‘নিয়ন্ত্রক’। তাঁর অনুমতি ছাড়া ১ শতাংশ জমিও রেজিস্ট্রি হতো না। এলাকায় রয়েছে তাঁর নিজস্ব বাহিনী। অভিযোগ রয়েছে, আলোচিত ‘আব্বা বাহিনী’র প্রধান পৃষ্ঠপোষক এই শাহীন আহমেদ। কেরানীগঞ্জ উপজেলার সদ্য সাবেক চেয়ারম্যান তিনি।

বিসিক শিল্পনগরীর পাশে শিল্প পার্ক করার কথা বলে কম দামে স্থানীয়দের জমি কিনে চড়া দামে বিক্রি করেন শাহীন। দক্ষিণ চুনকুটিয়ায় হিন্দুদের জমি দখলেরও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। এই কাজে শাহীন তাঁর নিজস্ব বাহিনী ব্যবহার করেন। শুভাঢ্যা ইউনিয়নে দখল, চাঁদাবাজি ও মাদক ব্যবসায় তিনি কাজে লাগান ‘আব্বা বাহিনী’কে।

এছাড়া ইউনূস ম্যাজিকে আসবে সাড়ে ১৩ বিলিয়ন ডলার; ‘কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সতর্ক থাকতে হবে বিশ্বনেতাদের’;  ঢাবি শিবির সভাপতি সাদিকের সাক্ষাৎকার / ছাত্রলীগের রাজনীতি কার্যত নিষিদ্ধ হয়েছে; আগামী ৩ দিন বাড়তে পারে তাপমাত্রা;  অধ্যক্ষের যোগসাজশে মাদ্রাসায় রাজনৈতিক হস্তক্ষেপ!;  আবেদনের যোগ্যতাই নেই তবু বিশ্ববিদ্যালয় শিক্ষক!—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।