‘কী ঘটবে ২৬ সেপ্টেম্বর?’ বেশ কিছুদিন আগে থেকে এমন একটি প্রশ্ন তুলে নানা গুঞ্জন চলছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। নেটিজেনরা অনেকে জেনে বা না জেনে পোস্ট করেছেন ‘২৬ তারিখ’ নিয়ে। কেউ কেউ বিষয়টি নিয়ে আতঙ্ক প্রকাশ করেছেন, কেউ আবার করেছেন রসিকতাও। সবার মনেই কৌতূহল ছিল আসলে কী হবে ওইদিন!

কেউ লিখেছেন ‘২৬ তারিখ কি চট করে শেখ হাসিনা ঢুকে পড়বেন?’ কেউ লিখেছেন ‘২৬ তারিখ নাকি অনেকে কোটিপতি হবে!’ অনেকে আবার ওইদিন জমি বা বাড়ি-গাড়ি কেনার কথা জানিয়ে পোস্ট করেন।

অবশেষে আজ সেই দিন এল এবং চলেও গেল। দিনটিতে শেষমেষ কী হলো, কী ঘটল ২৬ সেপ্টেম্বর সারা দিনে?

নেটিজেনদের কার মনে কী ছিল তা তো আর জানার উপায় নেই। কেউ কি কোনোভাবে জানতেন আজ সাকিব আল হাসান অবসরের ঘোষণা দেবেন? হয়তো, আবার হয়তো নয়। তবে আজ দিনের সবচেয়ে বড় ঘটনাটি ঘটিয়েছেন সাকিবই। হঠাৎ করে জানিয়ে দিলেন টেস্ট আর টি-টোয়েন্টি থেকে অবসরের কথা। 

এছাড়া দেশ-বিদেশে আরও কিছু ঘটনা ঘটেছে যেগুলো পত্র-পত্রিকার অনলাইন ভার্সন ও নিউজপোর্টালগুলোতে প্রধান শিরোনাম হয়েছে। ঢাকা পোস্টেও সাকিবের অবসরের খবরসহ প্রায় সবগুলো সংবাদ দিনের বিভিন্ন সময় প্রকাশিত হয়েছে। সেই খবরগুলো এখানে সংকলন করে উপস্থাপন করা হলো। প্রতিটি শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন বিস্তারিত খবর...

অবসরের ঘোষণা দিলেন সাকিব

টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে কানপুর টেস্টে (আগামীকাল) মাঠে নামার আগে আজ (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলনে দুই ফরম্যাটের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন তিনি।

সমালোচনায় বিরক্ত নন ইউনূস, বললেন— আমন্ত্রণ জানাই

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমান সরকার দেশে মানবাধিকার এবং বাকস্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তার সরকার কোনো সমালোচনায় বিরক্ত হয় না বরং সমালোচনার জন্য আমন্ত্রণ জানায়।

রেমিট্যান্সের প্রভাবে বেড়েছে রিজার্ভ

দেশে রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে। প্রবাসীরা এখন গত কয়েক মাসের তুলনায় বেশি পরিমাণ রেমিট্যান্স পাঠাচ্ছেন। প্রবাসী আয় বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভের পরিমাণ বাড়ছে। তবে নেট ইন্টারন্যাশনাল রিজার্ভ (এনআইআর বা ব্যয়যোগ্য রিজার্ভ) এখনো ১৫ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করতে পারেনি।

‘১৮ মাসে নির্বাচনের বিষয়টি সেনাপ্রধানের ব্যক্তিগত মত’

‘আগামী ১৮ মাসের মধ্যে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হতে পারে’ বলে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যে আশাবাদ ব্যক্ত করেছেন, সেটা তার নিজস্ব মত বলে মনে করেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮২৯

বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৮২৯ জন।

ভারতে হিন্দুদের উৎসবের সময় ৪৬ জনের সলিল সমাধি

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের বিভিন্ন প্রান্তে হিন্দু ধর্মাবলম্বীদের প্রাচীন উৎসব ‘জীবিতপুত্রিকা’ পালনের সময় নদী এবং পুকুরে পবিত্র স্নান করতে গিয়ে অন্তত ৪৬ জনের সলিল সমাধি ঘটেছে। বৃহস্পতিবার বিহারের সরকারি একজন কর্মকর্তা এই তথ্য জানিয়ে বলেছেন, নিহতদের মধ্যে ৩৭ জন শিশু ও সাত নারী রয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন এলাকায় পানিতে ডুবে তাদের প্রাণহানি ঘটেছে।

স্কুলে ভর্তি প্রক্রিয়ায় এবারও লটারি পদ্ধতি

সরকারি-বেসরকারি স্কুলে এ বছরও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া বহাল থাকছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে ‘ভর্তি নীতিমালা সংশোধন’ নিয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি শিক্ষা উপদেষ্টাকে জানানো হবে। তিনি সম্মতি দিলে ভর্তি নীতিমালা চূড়ান্ত করে প্রকাশ করা হবে।

ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে, এএনআইকে ফখরুল

ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিপিএলের নিলাম ও আসর শুরুর সময় জানাল বিসিবি

চলতি বছরের শেষ নাগাদ শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর। টি-টোয়েন্টির এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টসহ বেশকিছু বিষয়ে আজ (বৃৃহস্পতিবার) সভায় বসেছিল বিসিবি। যেখানে বিপিএলের প্লেয়ার ড্রাফট ও আসর শুরুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন বোর্ড পরিচালকরা। পরে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বিপিএল নিয়ে নিজেদের পরিকল্পনার কথা জানান।

রাষ্ট্রীয় স্বার্থ বজায় রেখে সবার সঙ্গে সুসম্পর্ক চায় বাংলাদেশ

অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, বাংলাদেশ তার রাষ্ট্রীয় স্বার্থ বজায় রেখে সব দেশের সঙ্গে সুসম্পর্ক রেখে কাজ করে যাবে।

নিউ ইর্য়ক স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের সাইডলাইনে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক এক সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা।

এমজে