নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্রের ডেটাবেজে দুই বার ভোটার হয়েছেন এমন নাগরিকদের সংখ্যা রয়েছে ৫ লাখ ৩০ হাজার ২৫৮ জন। এ ক্ষেত্রে এসব নাগরিকদের প্রথম জাতীয় পরিচয়পত্রটি (এনআইডি) বহাল রেখে দ্বিতীয়টি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার স্বাক্ষরিত জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন নিষ্পত্তিকরণ ও নতুন ভোটার নিবন্ধন সংক্রান্ত সেবা নিশ্চিতকরণ সংক্রান্ত সভার কার্যবিবরণী থেকে এমন তথ্য জানা যায়। 

কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে, ইতিপূর্বে দ্বৈত ভোটার (Duplicate Voter) নিষ্পত্তির উদ্দেশ্যে কমিশন কর্তৃক ব্যক্তির ১ম এনআইডি কার্ডটি বহাল রেখে ২য় এনআইডি কার্ড বাতিলকরণের জন্য সিদ্ধান্ত প্রদান করা হয়েছিল। পরবর্তীতে উপজেলা পর্যায়ে গঠিত কমিটির সুপারিশ অনুসারে নির্বাচন কমিশনের অনুমোদনক্রমে দ্বৈত ভোটারের আবেদনসমূহ নিষ্পন্ন করা হয়। বর্তমানে ডেটাবেজে দ্বৈত ভোটারের সংখ্যা ৫,৩০,২৫৮।

এতে আরও বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ হতে টিম গঠনের মাধ্যমে ১ম ভোটার বহাল রেখে ২য় ভোটার বাতিল করার ব্যবস্থা গ্রহণ করতে হবে। ব্যতিক্রম ক্ষেত্রে আবেদনের ভিত্তিতে নথিতে উপস্থাপন করে নিষ্পত্তি করতে হবে।

সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ অনুযায়ী, দেশে মোট ভোটার সংখ্যা ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন। মহিলা ৫ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৬৪১; এবং ৯৩২ জন হিজড়া ভোটার রয়েছেন।

ভোটার তালিকা আইন অনুযায়ী, প্রতিবছর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন।

এসআর/এসকেডি