চাকরি স্থায়ী করার এক দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) এবং এর আওতাধীন ১৩টি স্বায়ত্তশাসিত কোম্পানির অস্থায়ী কর্মচারীরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, পেট্রোবাংলা ও এর আওতাধীন ১৩টি স্বায়ত্তশাসিত কোম্পানিতে অস্থায়ী ভিত্তিতে নিয়োজিত আউটসোর্সিং, মাস্টাররোল, চুক্তিভিত্তিক, দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত সবাইকে স্ব স্ব প্রতিষ্ঠানে বয়স শিথিল করে স্থায়ী করতে হবে।

‘আমাদের অস্থায়ী কর্মচারীদের কোনো ছুটির ব্যবস্থা নেই। আমরা অস্থায়ী কর্মচারী হওয়ার কারণে আমাদের কোনো প্রকার ছুটি দেওয়া হয় না। আমাদের মধ্যে যারা নারী কর্মচারী রয়েছেন তাদের মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা নেই। এক্ষেত্রে চাকরি বাঁচাতে সন্তানকে কোরবানি দিতে হয় অথবা নিজের আয়ের একমাত্র পথ চাকরি হারাতে হয়। কোম্পানির স্থায়ী কর্মকর্তা ও কর্মচারীরা চিত্ত বিনোদনের জন্য স্বপরিবারে সাতদিন ভ্রমণ, থাকা-খাওয়ার ব্যবস্থাসহ প্রাপ্ত বেসিকের এক বেসিক সমপরিমাণ টাকা পান যা আমাদেরকে দেওয়া হয় না।’

পেট্রোবাংলার পাভেল বলেন, ১৭ বছরের স্বৈরাচারের সময় আমরা কিছুই বলতে পারিনি। এখন আমরা কথা বলার সুযোগ পেয়েছি। আউটসোর্সিংয়ের নীতিমালা অনুযায়ী আমাদের কোনো ভবিষ্যৎ নেই। চাকরি শেষে বৃদ্ধ অবস্থায় খালি হাতে ফিরে পরিবারের বোঝা হওয়া ছাড়া আর কোনো উপায় নেই।

পেট্রোবাংলার বেলাল বলেন, আমরা এমন একটা পর্যায়ে আছি। আমাদের বেতন আট বছর ধরে একইরকম। আমাদের সর্বোচ্চ বেতন ১৮ হাজার টাকা। আমাদের দুই ঈদে কোনো বোনাস নেই। বর্তমানে স্থায়ী সরকার আসছে। তাই আমাদের দাবি পূরণের এখন সময় এসেছে।

ওএফএ/এমএ