যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), ইউনাইটেড ন্যাশনস অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম ( ইউএনওডিসি) ও বিশ্বব্যাংকের পরে এবারে দুর্নীতি দমন কমিশনের সঙ্গে বৈঠক করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বৈঠকে প্রধান বিষয় ছিল সুশাসন ও পেশাগত মান উন্নয়ন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে এডিবির বাস্তবায়িত প্রকল্পগুলোর মূল্যায়ন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়। এডিবির ৪ সদস্যদের প্রতিনিধিদল আলোচনায় অংশ নেন বলে জানা গেছে।

এর আগে ২৪ সেপ্টেম্বর মানিলন্ডারিং প্রতিরোধ মানিলন্ডারিং প্রতিরোধ ও পাচারকৃত সম্পদ পুনরুদ্ধারে ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রে দুদকের সঙ্গে বৈঠক করেছে বিশ্বব্যাংকের বিশেষ প্রতিনিধিদল।

দুদকের প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংকের ফাইনান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোফি ডং ও বিশ্বব্যাংকের স্টোলেন রিকভারি বিভাগের কো- অর্ডিনেটর এমিল জোহানেস মেরি ভ্যানের সমন্বয়ে প্রতিনিধিদল ওই বৈঠক করে।

গত ১০ সেপ্টেম্বর একই বিষয়ে ইউনাইটেড ন্যাশনস অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এবং গত ৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) লিগ্যাল অ্যাটাচে রবার্ট ক্যামেরুন ও এফবিআইয়ের সুপারভাইজার স্পেশাল এজেন্টের সমন্বয়ে একটি টিম বিশেষ বৈঠক করে। 

ওই বৈঠকে পাচার হওয়া অর্থ প্রত্যর্পণ ও কমিশনের নিজস্ব সক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছিল। যেখানে গুরুত্ব পেয়েছিল-দুর্নীতি সংক্রান্ত অভিযোগের তদন্ত বিশেষ করে মানিলন্ডারিং, সাইবার ক্রাইম, আর্থিক লেনদেনের তদন্তের ক্ষেত্রে ফরেনসিক অ্যানালাইসিস, ট্রেডবেইজড, মানিলন্ডারিং, অপরাধীদের জিজ্ঞাসাবাদের কৌশল, সম্পদ পুনরুদ্ধার, তথ্যপ্রযুক্তির মাধ্যমে সংঘটিত আর্থিক ক্রাইম, মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিস্টেন্স, তথ্য বিনিময়সহ বিভিন্ন ইস্যু।

আরএম/এমএ