ফাইল ছবি

দেশের সব সিটি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া আদায়ের বিষয়টি সুরাহা, ছাত্রছাত্রী ও পরিবহন শ্রমিকদের ঝগড়া, হাতাহাতি, মারামারি ঘটনা নিষ্পত্তির জন্য সরকারি উদ্যোগে বিআরটিএর মাধ্যমে বাসের হাফ ভাড়ার তালিকা প্রণয়ন করে বাসে বাসে সাঁটানোর দাবি জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের তীব্র গণআন্দোলনের মুখে ২০২১ সালে ১ ডিসেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর সিটি সার্ভিসের বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া মেনে নিলে বিআরটিএ শিক্ষার্থীদের হাফ ভাড়া আদায়ের প্রজ্ঞাপন জারি করে। কিন্তু বিআরটিএর আলাদাভাবে শিক্ষার্থীদের হাফ ভাড়া অনুযায়ী বাস ভাড়ার সরকারি তালিকা না থাকায় বাসে বাসে ভাড়া আদায়কারী ও শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতি, মারামারি, গাড়ি ভাঙচুর, কোনো কোনো বাসে হাফ ভাড়া না নেওয়ায় একই কোম্পানির একাধিক বাস শিক্ষার্থীরা সড়কে চলমান অবস্থায় আটকে রাখার ঘটনা ঘটেছে। কোথাও কোথাও শিক্ষার্থীদের বাস থেকে ফেলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীর ইউনিফর্ম দেখলে বাসে না নেওয়ার মতো ঘটনার মধ্য দিয়ে শিক্ষার্থী পরিবহনের ভাড়া আদায়কারী শ্রমিকদের মুখোমুখি দাঁড় করানো হয়েছে।

এতে আরও বলা হয়, বাস্তবতা হচ্ছে আমাদের সিটি সার্ভিসের বাসে হাফ ভাড়া নেওয়ার ঘোষণা দেন বাস মালিক সমিতির নেতারা। অথচ বাস মালিকরা দৈনিক ইজারা চুক্তিতে বাসের চালক বা ভাড়া আদায়কারী শ্রমিকের হাতে বাসটি প্রতিদিন নির্দিষ্ট অঙ্কের টাকার চুক্তিতে লিজ দেন। শিক্ষার্থীদের হাফ ভাড়া নিলে বাসে বাসে কিছু ভাড়া আদায় কমে যায়। যার পুরো দায় দৈনিক চুক্তিতে বাসটি পরিচালনাকারী ওই বাসের চালক বা সহকারীর কাঁধে ওঠে। এ কারণে বাসের চালক-শ্রমিকের সঙ্গে ছাত্রদের মুখোমুখি হতে হয়। তাই শিক্ষার্থীদের জন্য বাসে বাসে বিআরটিএর নেতৃত্বে সরকারিভাবে পৃথক বাস ভাড়ার তালিকা সাঁটানোর দাবি জানানো হচ্ছে।

এমএইচএন/এসএসএইচ