বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব/উপসচিব/যুগ্মসচিব-এর নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ হিসাবে ক্যাডার বহির্ভূতদের জন্য সংরক্ষণের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। এর আগে এ সংক্রান্ত একটি আবেদন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক।  

সোমবার (২৩ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-৩ শাখা থেকে এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে। এতে সই করেছেন মন্ত্রণালয়ের উপসচিব মো. তৌহিদ বিন হাসান।

৯ সদস্য নিয়ে গঠিত এ কমিটিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক এবং ঊর্ধ্বতন নিয়োগ বিভাগের যুগ্মসচিবকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া কমিটিতে রয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (শৃঙ্খলা ও তদন্ত), অতিরিক্ত সচিব (এ.পি.ডি.), অতিরিক্ত সচিব (সওব্য), অতিরিক্ত সচিব (বিধি), যুগ্মসচিব (সওক), যুগ্মসচিব-লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, যুগ্মসচিব-অর্থ বিভাগ

কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে

* বিসিএস (প্রশাসন) এবং বিসিএস (সচিবালয়) ক্যাডার একত্রীভূতকরণ প্রসঙ্গে গত ২৯ মার্চ ১৯৯২ তারিখে গঠিত কমিটির সুপারিশমালা ও 'বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিবালয়) একীভূতকরণ আদেশ, ১৯৯২' পর্যালোচনা।

* এস.আর, ও নং-৩৩৫-আইন/২০১৮ এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮ পর্যালোচনা।

* বিধি অনুসারে শুরু থেকে সর্বশেষ জারি করা জি.ও. অনুসারে পদ সৃজন এবং সংরক্ষণের আদেশ পরীক্ষা-নিরীক্ষাকরণ।

* বিদ্যমান বিধি-বিধানের আলোকে ভবিষ্যতে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব/উপসচিব/যুগ্মসচিব এর নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ/আনুপাতিক হার নির্ধারণসহ পদোন্নতি প্রদান সংক্রান্ত সুপারিশ প্রণয়ন। এছাড়া বিষয় সংশ্লিষ্ট অন্যান্য সুপারিশ (যদি থাকে)। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এদিকে আন্তঃমন্ত্রণালয় কল্যাণ সমিতি ফোরাম বেশ কিছু দাবি করেছে। সেগুলো হলো-

* সচিবালয় ক্যাডার অবিলম্বে পুনরুজ্জীবিত করতে হবে।

* সহকারী সচিবের ৬৭১টি পদের এক-তৃতীয়াংশ পদ ফিডার পদধারীদের জন্য ২২৪টি পদ অবিলম্বে সংরক্ষণ করতে হবে।

* সহকারী সচিবের সংরক্ষণযোগ্য ২২৪টি পদের ২৫ শতাংশ অর্থাৎ ৫৬টি সিনিয়র সহকারী সচিবের পদ সংরক্ষণ করতে হবে।

* বিদ্যমান উপসচিবের নিয়মিত ১৭৫০টি পদের ১০ শতাংশ অর্থাৎ ১৭৫টি পদের এক-তৃতীয়াংশ পদ ক্যাডার বহির্ভূতদের জন্য সংরক্ষণ করতে হবে।

* যুগ্মসচিবের বিদ্যমান ৫০২টি পদের প্রাপ্যতা অনুযায়ী আনুপাতিক হারে ৯১টি পদের এক-তৃতীয়াংশ পদ ক্যাডার বহির্ভূতদের জন্য অবিলম্বে সংরক্ষণ করতে হবে।

* সহকারী সচিবের স্থলে সিনিয়র সহকারী সচিব হিসেবে পদসৃজন প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করতে হবে। ভবিষ্যতে নতুন সৃজিত পদের বিপরীতে ক্যাডার কম্পোজিশন রুল অনুযায়ী ফিডার পদধারীদেরকে আনুপাতিক হারে পদ সংরক্ষণ করতে হবে।

* ফিডার পদে প্রয়োজনীয় শর্ত পূরণ হলে নির্দিষ্ট সময়ের মধ্যে পদোন্নতি প্রদান করতে হবে।

এমএম/জেডএস